ঢাকা: দুপুর ১:৩০ মিনিট, শুক্রবার, ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ১১ই রমজান, ১৪৪২ হিজরি
আন্তর্জাতিক

রাখাইনে ফের সেনা অভিযান

সেনা অভিযান মিয়ানমারের রাখাইন রাজ্যে ফের জাতিগত নিধন অভিযান শুরু করেছে সেনাবাহিনী। দেশটির সংঘাতকবলিত রাখাইনের উত্তরাঞ্চলে পৃথক দুটি হামলায় দুই বৌদ্ধধর্মাবলম্বী নিহত এবং দুজন আহত হওয়ার পর এই অভিযান শুরু হয়েছে। বৃহস্পতিবার মিয়ানমারের সেনাপ্রধানের কার্যালয় এক বিবৃতির মাধ্যমে এ অভিযানের কথা জানিয়েছে।

রাখাইনের একটি সশস্ত্র দল ও সেনাবাহিনীর মধ্যে যুদ্ধে শত শত পরিবার তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র পালিয়েছে। মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যের মংগদু জেলার কেইন চং গ্রামের দুই বৌদ্ধধর্মাবলম্বী সোমবার রাতে মাছ ধরতে গিয়ে ফেরত না আসায় সেনাবাহিনী অভিযান চালায়।

সেনাবাহিনীর বিবৃতিতে দাবি করা হয়, ওই দুই ব্যক্তির ওপর ছয়জন অজ্ঞাতনামা ব্যক্তি হামলা চালালে তারা নিহত হন। হামলাকারী ওই ছয় ব্যক্তি বাংলাভাষী। তারা একটি নৌকায় করে এসে হামলা চালায়। এসময় অন্যান্য গ্রামবাসী সেখানে উপস্থিত হলে হামলাকারীরা পালিয়ে যায়।

স্থানীয় বাসিন্দারা বলছেন, এ ঘটনার পর মিয়ানমার সেনাবাহিনী ওই এলাকায় অতিরিক্ত সেনা মোতায়েন শুরু করে। সেনা মোতায়েন শুরু হলে গ্রামের প্রায় অর্ধেক মানুষ অভিযানের আশঙ্কায় বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়। কেননা দেশটির সংখ্যালঘু হওয়ায় তারা সেনাবাহিনী ও বৌদ্ধধর্মালম্বীদের দ্বারা আক্রান্ত হওয়ার ভয়ে ছিলেন।

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button