প্রবাস

সিঙ্গাপুরে কবিতা প্রতিযোগিতায় বাংলাদেশ দ্বিতীয়

সিঙ্গাপুরসিঙ্গাপুরে অভিবাসীদের কবিতা প্রতিযোগিতার অনুষ্ঠানে দ্বিতীয় হয়েছেন এক প্রবাসী বাংলাদেশি। তার নাম রিপন চৌধুরী। এ প্রতিযোগিতায় অংশ নেয় মোট ৮টি দেশ।

স্থানীয় সময় রোববার সিঙ্গাপুরে ‘গ্লোবাল মাইগ্র্যান্ট ফেস্টিভ্যাল’ শিরোনামে আন্তর্জাতিক অভিবাসী উৎসবে এ কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়।

প্রাথমিক পর্বে বাছাই শেষে চূড়ান্ত পর্বের জন্য ২০জন কবিকে নির্বাচিত করা হয়। উপস্থিত দর্শকদের সামনে এ ২০ কবি মঞ্চে কবিতা আবৃত্তি করেন। মঞ্চে চূড়ান্ত পর্বে অংশ নেন ৩ বাংলাদেশি কবি- শরীফ উদ্দিন, জুবায়ের আহমেদ ও রিপন চৌধুরী।

সেখানে বিচারকদের বিবেচনায় প্রথম হন ইন্দোনেশিয়ার সুগিয়াত্রি, দ্বিতীয় বাংলাদেশের রিপন চৌধুরী ও যৌথভাবে তৃতীয় হন ইন্দোনেশিয়ার ইয়ুলি ও মিয়ানমারের ম্যা কাঙ্গ৷

চূড়ান্ত পর্বে বিচারকের ভূমিকায় ছিলেন আলফিয়ান সাদ, হারেশ শর্মা ও আমান্দা চং।

বিজয়ীদের মাঝে পুরস্কার দেন সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্র দূতাবাসের প্রতিনিধি ক্যামেলি ডসন।

উৎসবের উদ্যোক্তা শিবাজী দাশ বলেন, “আন্তর্জাতিক অভিবাসী উৎসব সফলতার সঙ্গে শেষ করার জন্য অভিবাসী কর্মী, শরণার্থী, স্থানীয় ব্যক্তি ও স্বেচ্ছাসেবীদের আন্তরিক ধন্যবাদ৷ সবার স্বতস্ফূর্ত অংশগ্রহণ ও সাড়া পাওয়ায় আগামীতে এধরনের অনুষ্ঠান আয়োজনে সহায়ক হবে।”

প্রতিযোগিতায় উপস্থিত দর্শক নাজমুল খান বলেন, “আন্তর্জাতিক পর্যায়ে এমন প্রতিযোগিতায় আমাদের বাংলাদেশি কবির দ্বিতীয় হওয়ায় আমি খুবই আনন্দিত৷”

ট্যাগ

এমন আরও সংবাদ

Close
Close