ঢাকা: রাত ১:২৭ মিনিট, রবিবার, ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ ,বর্ষাকাল, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি
অর্থনীতি

এক লাখ টাকার লটারি জেতায় জাতীয় রাজস্ব বোর্ডের ইতিহাসে নাম উঠে গেল পুরান ঢাকা চকবাজারের অ্যালুমিনিয়াম ব্যবসায়ী ইমাম উদ্দিনের

এএনবি নিউজএজেন্সি ডটকমএক লাখ টাকার লটারি জেতায় জাতীয় রাজস্ব বোর্ডের ইতিহাসে নাম উঠে গেল পুরান ঢাকা চকবাজারের অ্যালুমিনিয়াম ব্যবসায়ী ইমাম উদ্দিনের। ইএফডি মেশিন বসানো দোকান থেকে পণ্য কিনে পুরস্কার হিসেবে এক লাখ টাকা পেলেন তিনি। আর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই প্রথম এই লটারির প্রথম পুরস্কারজয়ী কারও হাতে পুরস্কার তুলে দিতে পারল। ইমাম উদ্দিন একটি রেস্তোরাঁয় ৭৯ টাকার নাশতা কিনে খেয়েছিলেন। তিনি ভ্যাট দিয়েছিলেন প্রায় ৭ টাকা।

রাজস্ব আদায় স্বয়ংক্রিয় পদ্ধতিতে করতে ইএফডি (ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস) মেশিন বসিয়ে ভ্যাট আদায়ের উদ্যোগ নিয়েছে রাজস্ব বোর্ড। ইএফডি মেশিন বসানো দোকান থেকে ক্রেতাদের চালানের উপর লটারির মাধ্যমে প্রতি মাসে মোট ১০১টি পুরস্কারের ঘোষণাও দেওয়া হয়। প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা করে পাঁচটি। আর বাকি সবগুলোই ১০ হাজার টাকার নগদ পুরস্কার।

প্রত্যেক মাসের ৫ তারিখে ইএফডি মেশিনের আগের মাসের চালানোর ওপর লটারি করে এনবিআর।

গত ফেব্রুয়ারিতে (জানুয়ারি মাসের জন্য) এই লটারি শুরুর পর অন্যান্য পুরস্কারের দাবিদার পাওয়া গেলেও প্রথম পুরস্কারের দাবি নিয়ে কেউ আসেনি। জুন মাসে ইমাম উদ্দিন প্রথম পুরস্কারের দাবি নিয়ে আসেন। বৃহস্পতিবার ইমাম উদ্দিনের হাতে প্রথম পুরস্কার হিসেবে এক লাখ টাকার চেক ‍তুলে দেন এনবিআর চেয়ার‌ম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনার কনফারেন্স রুমে অনুষ্ঠিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তার হাতে এই চেক তুলে দেওয়া হয়।  অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম বলেন, “গত পাঁচ মাস ধরে ভ্যাট প্রদানকারীদের পুরস্কারের ঘোষণা দেওয়া হলেও এবারই আমরা প্রথম পুরস্কার বিজয়ীর দাবিদার পেলাম। “এর আগে অন্যান্য পুরস্কার দেওয়া হলেও প্রথম পুরস্কার দাবিদার না পাওয়ায় এটি দেওয়া সম্ভব হয়নি। প্রথমবারের মতো প্রথম পুরস্কার বিজয়ীর হাতে পুরস্কার তুলে দিতে পেরে আমরা আনন্দিত।”

অনুষ্ঠানে ইমাম উদ্দিন জানান, তিনি চকবাজারের হোটেল আমানিয়ায় ৭৯ টাকার নাস্তা খেয়ে ৬ টাকা ভ্যাটসহ ৮৫ টাকা পরিশোধ করেন। চালানের কপি তিনি যত্ন করে রেখে দিয়েছিলেন। পরে ওই হোটেলে গিয়ে লটারির ফলাফলের তালিকায় তার নম্বর প্রথম পুরস্কার জিতেছে দেখার পর ইমাম এনবিআরের সঙ্গে যোগাযোগ করে পুরস্কারের বিষয়ে নিশ্চিত হন।

এনবিআরের মূসক বাস্তবায়ন ও আইটি সদস্য আব্দুল মান্নান শিকদার জানান, গত বছরের ২৫ অগাস্ট দেশে প্রথমবারের মতো ইএফডি মেশিন স্থাপন শুরুর পর এ পর্যন্ত ঢাকা ও চট্টগ্রামে প্রায় ৪ হাজার মেশিন বসানো হয়েছে। আগামী বছরের জুনের মধ্যে ১০ হাজার দোকানে মেশিন বসানোর লক্ষ্য রয়েছে তাদের।

এনবিআর কর্মকর্তারা সুপার শপ, ডিপার্টমেন্টাল স্টোর, কাপড়ের শোরুম, হোটেল, রেস্তোরাঁ, বিনোদন কেন্দ্র, এমিউজম্যান্ট পার্ক ও শপিং মল থেকে পণ্য বা সেবা কেনাকাটার পর পরিশোধিত ভ্যাটের ইএফডি চালানটি দোকানি থেকে সবাইকে বুঝে নিয়ে সংরক্ষণ করার পরামর্শ দিয়েছেন। তারা বলছেন, প্রতি মাস শেষে সেসব চালান থেকে লটারির মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের লটারিতে ১০ হাজার থেকে ১ লাখ টাকা পুরস্কার পাওয়ার সুযোগ যে কারও ক্ষেত্রে ঘটতে পারে।

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button