ঢাকা: রাত ১২:৫১ মিনিট, রবিবার, ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ ,বর্ষাকাল, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি
অর্থনীতি

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ‍ওয়েবসাইট থাকা ‘বাধ্যতামূলক’ হচ্ছে : বিএসইসি কমিশনার

এএনবি নিউজএজেন্সি ডটকম

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ‍ওয়েবসাইট থাকা ‘বাধ্যতামূলক’ হচ্ছে । বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে ডিএসইর একটি সফটওয়্যার উদ্বোধন করা হয়। তালিকাভুক্ত কোম্পানিগুলো তাদের প্রকাশিতব্য তথ্য দেশের প্রধান এই স্টক এক্সচেঞ্জের তৈরি নতুন সফটওয়্যারটিতে আপলোড করবে।

বর্তমানে বিনিয়োগকারীদের জানাতে এসব তথ্য ইমেইল, ফ্যাক্স ও চিঠির মাধ্যমে পাঠানো হয়। পরে তা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। ম্যানুয়ালি এসব তথ্য আদান প্রদানের বেলায় অনেকক্ষেত্রে দেরিতে প্রকাশের পাশাপাশি তথ্যে বড় ধরনের ভুল হওয়ার মত অনেক ঘটনাই সাম্প্রতিক মাসগুলোতে ঘটতে দেখা গেছে। সংবাদ সম্মেলনে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কমিশনার শামসুদ্দিন বলেন, “বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ‍ওয়েবসাইট থাকতে হবে এরকম একটি নির্দেশনা আছে। কিন্তু সেটা ঠিকমত মানা হচ্ছে না। ওয়েবসাইট থাকা বাধ্যতামূলক করতে আমরা বিএসইসির পক্ষ থেকে একটি সুনির্দিষ্ট নির্দেশনা দেব।

“বিনিয়োগকারীদের জন্য তথ্য নিশ্চিত করতে হবে। কিন্তু কিছু কোম্পানি এই নির্দেশনা মানছে না। এর ফলে পুঁজিবাজারে তথ্যের ঘাটতি তৈরি হচ্ছে।” শেখ শামুসুদ্দিন আরও বলেন, “এছাড়া স্টক এক্সচেঞ্জগুলোতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর যেসব লিংক দেওয়া হচ্ছে, সেগুলো অনেক সময় কাজ করে না। বিষয়গুলো ঠিক করতে হবে।” নতুন সফটওয়্যারের বিষয়ে ডিএসইর প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) জিয়াউল করিম বলেন, “আগে তথ্যগুলো ফ্যাক্স, ফোনে অথবা ইমেইলে আসত, তখন সেগুলো হ্যান্ডেল করতে অনেক সমস্যা হত। শত শত কোম্পানির তথ্য ম্যানুয়ালি হ্যান্ডেল করতে খুবই সমস্যা হচ্ছিল।“

তিনি জানান, এখন সব তথ্য অনলাইনে আসবে। ফলে সবকিছু সহজে একত্রিত করা যাবে। এর ফলে ভুল হওয়ার সম্ভাবনা থাকবে না। কেউ যদি সময়মত তথ্য জমা না দেয় সেটাও জানা যাবে উল্লেখ করে তিনি বলেন, “আবার কোম্পানিগুলোর তথ্যে যদি শেয়ারদরে বড় ধরনের উত্থান বা পতন হয়, সেটির বিশ্লেষণও এই সফটওয়্যারের মাধ্যমে চলে আসবে। “এই সফটওয়্যার ভবিষ্যতে মার্কেট ম্যানুপুলেশন কমাতে সাহায্য করেবে।”

Hur Agency

এমন আরো সংবাদ

হট নিউজটি পড়বেন?
Close
Back to top button