ঢাকা: রাত ১১:৫৫ মিনিট, শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ ,বর্ষাকাল, ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি
জীবনযাত্রা

সঙ্গীর কাছে আপনার গুরুত্ব নেই, বুঝুন ৮ স্পষ্ট লক্ষণে

এএনবি নিউজএজেন্সি ডটকমপ্রেমময়, প্রাণবন্ত আর যত্নশীল সঙ্গী পেলে জীবন যেন স্বর্গসুখে ভরে ওঠে। যখন আপনি সহায়ক, ভালোবাসাময় আর যত্নবান সঙ্গী পাবেন, তখন জীবনকে খুব সুন্দর মনে হবে। কিন্তু সঙ্গীর কাছে যদি আপনার কোনো মূল্যই না থাকে? জীবনে এমন অধ্যায়ও আসতে পারে, যখন নিজের সমস্ত স্বপ্ন, আশা-আকাঙ্ক্ষা সঙ্গীর কল্যাণে সঁপে দিয়েও দিনশেষে আশাভঙ্গ হয়, আপনার হৃদয় হয়ে ওঠে বেদনার্ত।

কিন্তু এটা জানা খুব গুরুত্বপূর্ণ যে সঙ্গী আপনাকে মূল্য দেয় কি না। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক সাময়িকী বোল্ডস্কাই এক প্রতিবেদনে এমন কিছু স্পষ্ট লক্ষণের কথা উল্লেখ করেছে, যা জেনে নিতে পারেন। আসুন, একবার চোখ বুলিয়ে নিই—

সম্পর্কোন্নয়নে সঙ্গীর কোনো প্রচেষ্টাই নেই

সঙ্গীর কাছে যে আপনার মূল্য খুবই সীমিত, তার অন্যতম স্পষ্ট লক্ষণ এটি। আপনার প্রচেষ্টা কী, তাতে সঙ্গীর কোনো আগ্রহই নেই। সম্পর্ক প্রাণবন্ত রাখতে সঙ্গী কখনও কিছুই করে না। শুধু তা-ই নয়, আপনার যেকোনো প্রচেষ্টাকে সঙ্গী কোনোপ্রকার সম্মান করে না। এসব লক্ষণ দেখে বুঝবেন, তার কাছে আপনার কোনো মূল্য নেই।

সঙ্গী আপনার জন্য কিছুই করে না

সঙ্গীর জন্য আপনি বিশেষ কিছু করেন। এই যেমন আপনি হয়তো বিশেষ কিছু লেখেন তার উদ্দেশে, উপহার আনেন, বিশেষ খাবার রান্না করেন। এমন অনেক কিছুই করেন সঙ্গীকে সুখী করার জন্য। সঙ্গী যে বিশেষ, তা বোঝানোর জন্য এমনটা করে অনেকে। কিন্তু এমন বিশেষ কিছুই যদি আপনার সঙ্গী না করে, তবে তার কাছে যে আপনার মূল্য নেই, এটা তার স্পষ্ট লক্ষণ।

গুরুত্বপূর্ণ আলাপ এড়িয়ে যায় সঙ্গী

সম্পর্কে গুরুত্বপূর্ণ বা একান্ত আলাপ থাকবেই। কিন্তু আপনার সঙ্গী যদি এমন আলাপ এড়িয়ে চলে সর্বদা? এর মানে দাঁড়ায়, সঙ্গীর কাছে আপনার গুরুত্ব কম। দেখা যাচ্ছে, দিন পার হয়ে গেল অথচ সঙ্গী আপনার সঙ্গে কোনো বাক্য বিনিময়ই করেনি। কিছু জিজ্ঞেস করলে অস্পষ্ট উত্তর দিচ্ছে। আবার মুখোমুখি আলাপেও অস্বস্তি বোধ করছে। এসব তো স্পষ্ট লক্ষণই।

সঙ্গী কখনও আপনার প্রশংসা করে না

আপনি যদি সঙ্গীর জন্য বিশেষ কিছু করেন, তাঁকে খুশি করার জন্য প্রাণান্তকর চেষ্টা করেন, কিন্তু কোনোভাবেই তার কাছ থেকে ন্যূনতম প্রশংসাবাক্যও শোনেন না, তবে এটি স্পষ্ট লক্ষণ যে সঙ্গীর কাছে আপনার গুরুত্ব কম। এই রেড ফ্ল্যাগ কোনোভাবেই আপনি এড়াতে পারেন না।

আপনার পছন্দ, ভাবনা ও বিশ্বাসের সমালোচনা করে

সুস্থ সম্পর্কের জন্য শুধু ভালোবাসাই যথেষ্ট নয়, পরস্পরকে সম্মান করা অত্যন্ত জরুরি। যখন আমরা পারস্পরিক শ্রদ্ধার কথা বলব, তখন অবশ্যই একে অন্যের বিশ্বাস, চিন্তাচেতনা, মত ও পছন্দকে সম্মান করতে হবে। এটা ভালোবাসা প্রকাশের অন্যতম উপায়। কিন্তু যদি দেখেন সঙ্গী আপনার বিশ্বাস, চিন্তাচেতনা, মত ও পছন্দের সমালোচনা করে এবং কটাক্ষ করে, তখন বুঝবেন তার কাছে আপনার গুরুত্ব নেই।

সঙ্গী প্রায় আপনাকে এড়িয়ে যায়

আপনি কি খেয়াল করে দেখেছেন, সঙ্গী ইচ্ছাকৃতভাবে আপনাকে এড়িয়ে যায়? যদি হ্যাঁ হয়, আমরা বুঝতে পারছি আপনার কষ্টটা। এটা খুবই দুঃখজনক। এমন পরিস্থিতিতে নিজেকে দোষারোপ করবেন না। আপনাকে যে সত্যিই ভালোবাসবে, সে কখনও এড়িয়ে যাবে না। সে প্রতি মুহূর্ত আপনার সঙ্গ উপভোগ করবে।

সব সময় সঙ্গী অজুহাত দেয়

সঙ্গীর কাছে যে আপনার গুরুত্ব কম, তার আরেকটি স্পষ্ট লক্ষণ হচ্ছে, সে সব সময় কিছু না কিছু অজুহাত দেখায়। ধরা যাক, আপনি কোথাও যেতে চাইলেন বা একসঙ্গে সিনেমা দেখতে চাইলেন আর সঙ্গী কিছু একটা অজুহাত দেখিয়ে এড়িয়ে গেল। সঙ্গী কখনও আপনার আবেগের গুরুত্ব বুঝতে চেষ্টা করে না। অথবা আপনি তাকে কতটা ভালোবাসেন, তা কখনও বুঝতে পারে না।

অন্যের সঙ্গে আপনার তুলনা করে

এটা বলার অপেক্ষা রাখে না যে দুজন মানুষ কখনও একই বৈশিষ্ট্যের হতে পারে না। প্রত্যেকের আলাদা বৈশিষ্ট্য আছে। প্রত্যেকেই স্বতন্ত্র। কিন্তু সঙ্গী যদি অন্য কারও সঙ্গে আপনার তুলনা করে? তা হলে বুঝবেন তার কাছে আপনার মূল্য একেবারেই কম। আপনি তো আপনার মতোই হবেন, অন্যকে অনুকরণ করতে যাবেন কেন? সঙ্গী যদি আপনার কাছে অন্যের মতো আচরণ প্রত্যাশা করে, তবে নিশ্চয়ই সে আপনাকে গুরুত্ব দেয় না।

উপর্যুক্ত বিষয়গুলোর সঙ্গে যদি আপনার উপলব্ধির অধিকাংশই মেলে, তাহলে এখনই সঙ্গীর সঙ্গে কথা বলুন, মুখোমুখি বসুন। আপনি আপনার সম্পর্ক পুনর্বিবেচনা করেও দেখতে পারেন।

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button