ঢাকা: সকাল ৬:২৪ মিনিট, রবিবার, ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ৬ই রমজান, ১৪৪২ হিজরি
দেশজুড়ে

আশুগঞ্জে ক্রসবাঁধ ভেঙে পানির নিচে তলিয়ে গেল ২ শতাধিক বিঘা ফসলি জমি

anbnewsagencyব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ক্রসবাঁধ ভেঙে যাওয়ায় ভিটে বাড়িসহ অন্তত দুই শতাধিক বিঘা রোপা-ইরি ধানের জমি পানিতে তলিয়ে গেছে। গত মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বিকেল থেকে উপজেলার সোহাগপুর গ্রামের খালের উপর নির্মিত ক্রসবাঁধটি ভেঙে যায়।

এতে নষ্ট হয়ে গেছে ফলন হওয়া সরিষা ক্ষেত। এছাড়া অনেক পুকুর-জলাশয়ে চাষ করা মাছ পানির স্রোতে ভেসে গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেলের পর থেকে ঢাকা-সিলেট মহাসড়ক ঘেঁষা সোহাগপুর এলাকার ক্রসবাঁধটি ভেঙে যায়।

ভুক্তভোগীদের অভিযোগ, আশুগঞ্জ পুরাতন রেলগেট এলাকায় অবস্থিত বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) পলাশ অ্যাগ্রো ইরিগেশন (সবুজ প্রকল্প) সেচ প্রকল্পের কুলিং রিজার্ভার পুকুরটি ভরাটের ফলে আয়তন কমে যাওয়া ও মহাসড়ক চার লেনে উন্নীতকরণ কাজে সেচ খাল-ড্রেন ভরাট ও ভেঙে ফেলায় খাল ছোট হয়ে যাওয়ায় পানির চাপে এমনটি হয়েছে।

এদিকে সেচ প্রকল্পের প্রধান সুইচ বন্ধ করে খালে পানির প্রবাহ কমিয়ে এটি মেরামতের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে বিএডিসি কর্তৃপক্ষ।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অরবিন্দ বিশ্বাস বলেন, কৃষকদের বড় ধরনের ক্ষতি হয়েছে। এই ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসকসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বিস্তারিত আলোচনা করা হবে।

তিনি আরো জানান, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের অভ্যন্তরে সেচ প্রকল্পের প্রধান সুইচ গেটে পানি বন্ধ করে দেওয়া হয়েছে। পানি কমে গেলে ভেঙে যাওয়া বাঁধ মেরামত করা হবে।

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button