ঢাকা: রাত ৮:৩৭ মিনিট, বুধবার, ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ২রা রমজান, ১৪৪২ হিজরি
দেশজুড়ে

চতুর্থ ধাপে পৌর নির্বাচন আজ

পৌর নির্বাচনের চতুর্থ ধাপ

এএনবি নিউজএজেন্সি ডটকমনিজস্ব প্রতিবেদক, এএনবি নিউজএজেন্সি ডটকম : চতুর্থ ধাপে পৌর নির্বাচন আজ । কমবেশি সংঘাত ও গোলোযোগে চতুর্থ ধাপে ৫৫টি পৌরসভায় মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ভোট আজ রবিবার (১৪ ফেব্রুয়ারি)। দলীয় প্রতীকে মেয়র পদে ৫৩টি পৌরসভায় আওয়ামী লীগের (নৌকা) প্রতিদ্বন্দ্বী বিএনপি (ধানের শীষ)। এ পরিসংখ্যান ভোটে প্রধান দুই রাজনৈতিক দলের প্রতিদ্বন্দ্বিতার আভাস দিলেও মাঠের চিত্র ভিন্ন। বেশিরভাগ পৌরসভায় বিএনপির নেতাকর্র্মী ও সমর্থকদের প্রকাশ্যে ভয়ভীতি প্রদর্শন, হুমকি এবং প্রচারণায় বাধা প্রদানের অভিযোগ উঠেছে ক্ষমতাসীনদের বিরুদ্ধে। আচরণবিধি লঙ্ঘন ও সংঘাতের ঘটনাও বেড়েছে।

স্থানীয় সূত্রগুলো বলছে, প্রচারণার ক্ষেত্রে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ এবং ‘অবাধ ও নিরপেক্ষ নির্বাচনী পরিবেশ’ নিশ্চিত করতে পারেনি নির্বাচন কমিশিন (ইসি)। কিছু ক্ষেত্রে সতর্ক করা ছাড়া দৃশ্যমান জোরালো কোন ভূমিকা নেই কমিশনের। এমন পরিস্থিতিতে নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করলেও শঙ্কা রয়েছে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও ভোটারদের মাঝে।

আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল মুহাম্মদ ফারুক খান (অব.) শনিবার (১৩ ফেব্রুয়ারি) রাতে পৌরভোট প্রসঙ্গে সংবাদকে বলেন, ‘বর্তমান সরকারের আমলে নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীনতা ভোগ করছে। আমরা চাই কমিশন অবাধ, সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে ভোটের আয়োজনে যা যা দরকার সব ব্যবস্থা নেবে। এ ক্ষেত্রে সরকার সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত এবং দিচ্ছে। ’

প্রতিকেন্দ্রে ৩-৪ জন অস্ত্রধারী পুলিশ থাকবে। অঙ্গীভূত আনসারসহ সব মিলিয়ে প্রতি কেন্দ্রে ১১ থেকে ১৩ জন সদস্য থাকবেন।

প্রতিটি সংরক্ষিত ওয়ার্ডে একটি করে র‌্যাবের টিম থাকবে, পুলিশের টিম থাকবে; নির্বাহী ও বিচারকি হাকিম রয়েছে। রিটার্নিং কর্মকর্তার চাহিদার ভিত্তিতে ২৭টি স্থানে বিজিবি ও র‌্যার বাড়ানো হয়েছে।

দলীয় প্রতীকে ২৮ ডিসেম্বর, ১৬ জানুয়ারি ও ৩০ জানুয়ারি- তিন ধাপের ভোট শেষ হয়েছে। এ সময় গোলযোগ-সহিংসতা ঘটেছে কিছু এলাকায়। পরবর্তী ধাপগুলোয় তুলনামুলক শান্তিপূর্ণ ভোটের প্রত্যাশা করেছে ইসি।

এর আগের তিন ধাপে দেশের ১৪৭টি পৌরসভায় নির্বাচন সম্পন্ন করেছে ইসি। এরমধ্যে প্রথম ধাপে গত ২৮ ডিসেম্বর ২৪ পৌরসভায়, দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি ৬০ পৌরসভায় এবং তৃতীয় ধাপে ৩০ জানুয়ারি ৬৩ পৌরসভায় ভোট নেয়া হয়। এছাড়া আগামী ২৮ ফেব্রুয়ারিতে পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ভোট হবে।

Hur Agency

এমন আরো সংবাদ

হট নিউজটি পড়বেন?
Close
Back to top button