শিক্ষাসুখবর প্রতিদিন

ছিন্নমুল নারী ও শিশুদের জন্য সাবরীনার ‘পথশিক্ষা’

সাবরীনা এনায়েত
ফাইল ছবি: সাবরীনা এনায়েত

স্টাফ রিপোর্টার: রাজধানীর ছিন্নমুল দরিদ্র নারী ও শিশুদের শিক্ষায় দৃষ্টান্তমুলক কাজ করে চলেছেন সাবরনীনা এনায়েত। ফুটপাত, বস্তি, দরিদ্র জনবস্তিতে তিনি ইংরেজি শেখাচ্ছেন পথশিশু ও তাদের পরিবারকে। রাজধানীর বিভিন্ন এলাকায় ৭ বছর ধরে একাজ করছেন মহাখালীর বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষিকা সাবরীনা। তার উদ্দেশ্য- প্রাথমিক শিক্ষার সাথে মোটামুটি ইংরেজি শিখে এই দরিদ্র শিশুরা ভবিষ্যতে যাতে ভালো কাজ করতে পারে। ভালো জীবিকা বেছে নিতে পারে। সাবরীনা এনায়েতের এই প্রশংসনীয় উদ্যোগের কারনে নগরীর বেশ কিছু বেসরকারি উন্নয়ন সংস্থা তার পথশিক্ষায় সহযোগী হয়েছে।

সম্প্রতি জুম বাংলাদেশ ফাউন্ডেশনের জুম বাংলাদেশ স্কুলেও শুরু হয়েছে সাবরীনার ইংরেজি শিক্ষা। রাজধানীর হাতিরঝিলে জুম বাংলাদেশ স্কুলের ৫৫ জন শিশুকে নিয়মিত ইংরেজি শেখাচ্ছেন তিনি। নিজ উদ্যোগেই এই শিশুদের ইংরেজি শিক্ষা সামগ্রীও দিয়েছেন এই উদ্যমী নারী। তার ইংরেজি শেখানোর কৌশলও অভিনব । বই-খাতা নয় চঞ্চল এই পথশিশুদের তিনি খেলাচ্ছলে শেখাচ্ছেন।
সাবরীনা এনায়েতশুধু ইংরেজি শেখানোই নয় পাশাপাশি বস্তির শিক্ষাবঞ্চিত নারীদের স্বাস্থ্য সুরক্ষা, অধিকার নিয়েও কাজ করছেন সাবরীনা। তিনি জানান, স্কুলে চাকরির পাশাপাশি এ ধরনের একটি মানবিক কাজ করার সাহস তিনি পরিবার থেকেই পেয়ছেন। কিন্ত তিনি যেসব বস্তি বা পাড়ায় গিয়ে এসব শিক্ষা ও সেবামুলক কাজ করেন সেখানে স্থানীয় ধর্মান্ধ কিছু মানুষ নানা প্রতিবন্ধকতা তৈরি করে। তাদের কুটুক্তি, বাধায় এসব কাজ করতে গিয়ে তাকে অপদস্তও হতে হয় । তবুও মনের জোর হারাননি তিনি। সাবরীনার আশা, ভবিষ্যতে ঢাকা শহরে এভাবে আরও অনেকেই পথ শিক্ষার সেবা নিয়ে এগিয়ে আসবে। এবং সেই শিক্ষায় অবহেলিত-বঞ্চিত শিশুরা উন্নত ভবিষ্যত পাবে।

এমন আরও সংবাদ

Back to top button