ঢাকা: ভোর ৫:২৬ মিনিট, রবিবার, ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ৬ই রমজান, ১৪৪২ হিজরি
আন্তর্জাতিকবিশেষ প্রতিবেদন

করোনাভাইরাস সংক্রমণের রোগী ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় কঠোর লকডাউন পর্বে প্রবেশ করেছে জার্মানি

কোভিড-১৯ : কঠোর লকডাউন পর্বে প্রবেশ করেছে জার্মানি

এএনবি নিউজএজেন্সি ডটকমনিউজ ডেস্ক, এএনবি নিউজএজেন্সি ডটকম : করোনাভাইরাস সংক্রমণের রোগী ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় জার্মানি দেশটিতে কঠোর লকডাউন পর্বের বিধিনিষেধ ১০ জানুয়ারি পর্যন্ত বহাল থাকবে বলে জানিয়েছে বিবিসি। বড়দিনের সময় এ বিধিনিষেধ সামান্য শিথিল থাকবে; সেসময় একটি পরিবার সর্বোচ্চ চার জন পর্যন্ত ঘনিষ্ঠ আত্মীয়কে আমন্ত্রণ জানাতে পারবে।

বুধবার দেশটির কর্তৃপক্ষ করোনাভাইরাসে আরও ৯৫২ জনের মৃত্যু এবং নতুন ২৭ হাজার ৭২৮ জন রোগী শনাক্তের কথা জানিয়েছে।

সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে ইউরোপের অন্যান্য দেশেও বড়দিনের আগে বিধিনিষেধ কঠোর হচ্ছে; ফ্রান্সে দেওয়া হয়েছে সান্ধ্যকালীন কারফিউ। জার্মানিতে নতুন বিধিনিষেধে কেবল সুপারস্টোর ও ব্যাংকের মতো প্রয়োজনীয় ব্যবসায়িক কর্মকাণ্ড চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে। দেশটিতে নভেম্বর থেকেই রেস্তোরাঁ, বার ও বিভিন্ন অবকাশযাপন কেন্দ্র বন্ধ রয়েছে; কিছু কিছু অঞ্চল নিজেরাই তাদের মতো করে লকডাউন দিয়েছে।

বিধিনিষেধের ফলে যেসব ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ থাকবে সেগুলোর মধ্যে চুল কাটার সেলুনও আছে বলে জানিয়েছে বিবিসি। জনসমাগমস্থল বিশেষ করে গরম মশলাযুক্ত ওয়াইনের জনপ্রিয় দোকানগুলোতে অ্যালকোহল পান নিষিদ্ধ করা হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানকে তাদের কর্মীদের ঘরে থেকে কাজ করার অনুমতি দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

বুধবার ৯৫২ জনের মৃত্যুর খবর দেওয়া হলেও এর মধ্যে আগের কয়েকদিন তালিকাভুক্ত হয়নি এমন অনেক মৃতের নামও থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button