অপরাধতথ্যপ্রযুক্তিবিশেষ প্রতিবেদন

৬ মিলিয়ন ডলারে বিক্রির বিজ্ঞাপন ফেইসবুক নামের ডোমেইন

ফেইসবুক নামের ডোমেইন বিক্রির বিজ্ঞাপন

এএনবি নিউজএজেন্সি ডটকমনিজস্ব প্রতিবেদক,এএনবি নিউজএজেন্সি ডটকম : ডোমেইন নিয়ে ৬ মিলিয়ন ডলারে বিক্রির বিপুল অর্থ আয়ের এই প্রচেষ্টায় এখন ফেইসবুক কর্তৃপক্ষের মামলার মুখে পড়ছেন এস কে শামসুল আলম নামের একজন বাংলাদেশি ব্যক্তি। মামলায় ডোমেইনটির উপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়ার পাশাপাশি ৫০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ চাওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে ফেইসবুকের প্যানেল আইনজীবী মোকছেদুল ইসলাম।

এ বিষয়ে জানতে চাইলে তিনি  বলেন, “বাংলাদেশে একটি কোম্পানি আছে ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে। এই কোম্পানি ‘ফেইসবুক ডটকম ডটবিডি’ নামে একটি ডোমেইন রেজিস্ট্রি করেছে বিটিসিএল থেকে।“কয়েক বছর আগে বিষযটি আমাদের নজরে আসে। তখন সঙ্গে সঙ্গে আমরা এটি বন্ধ করার জন্য ওই কোম্পানি ও বিটিসিএলকে নোটিস দেই। কিন্তু কোম্পানিটি ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির বিজ্ঞাপন দিয়ে ৬ মিলিয়ন ডলার দাম ঘোষণা করেছে। বেশ কয়েকবার আইনি নোটিস দেওয়ার পরও ডোমেইনটি বন্ধ করতে রাজি হয়নি তারা। “এজন্য আগামীকাল আমরা কোর্ট ফি জমা দিয়ে সংশ্লিষ্ট আদালতে মামলাটি করা হবে। ফেইসবুক কর্তৃপক্ষের কাছ থেকে সে রকম নির্দেশনা পেয়েছি।”

বিটিসিএলের ওয়েবসাইটে ডোমেইন সার্চ করে দেখা গেছে, ফেইসবুক ডটকম ডটবিডি নামের সক্রিয় ডোমেইনটির নিবন্ধন এস কে শামসুল আলমের নামে। ২০০৮ সালের ৭ ডিসেম্বর ডোমেইনটি সক্রিয় করা হয়। এর মেয়াদ আছে আগামী বছরের ৪ ডিসেম্বর নাগাদ।

আর অনলাইন সার্চ ইঞ্জিনে ইংরেজিতে ফেইসবুক ডটকম ডটবিডি লিখে সার্চ দিলেই বিক্রির বিজ্ঞাপন ভেসে উঠছে। লেখা আছে ‘ফেইসবুক ডটকম ডটবিডি’ ডোমেইনটি বিক্রি করা হবে। ছয় মিলিয়ন মার্কিন ডলার দাম ঘোষণা করে আগ্রহীদের a1softwareltd@gmail.com  ই-মেইলে  যোগাযোগ করতে বলা হয়েছে।

বিশ্বব্যাপী পরিচিত সোশ্যাল মিডিয়া ব্র্যান্ড ফেইসবুকের নামে এ ধরনের ডোমেইন কেউ বরাদ্দ নিতে পারে না জানিয়ে ফেইসবুকের আইনজীবী বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে সারা বিশ্বে ফেইসবুক সুপরিচিত। ‘ফেইসবুক’ নামটি যে কেউ চাইলেই ব্যবহার করতে পারবে না। কেউ যাতে এই নামটি ব্যবহার করতে না পারে সেজন্য ট্রেডমার্ক নিবন্ধন আইন অনুযায়ী ফেইসবুক কর্তৃপক্ষ বাংলাদেশ সরকারের কাছ থেকে নামটি ট্রেডমার্ক নিবন্ধন নিয়েছে। যেহেতু এটা আমার ট্রেডমার্ক তাই চাইলেই কেউ এটা ব্যবহার করতে পারবে না।

“তাই ফেইসবুক ডটকম ডটবিডি নামে যে ডোমেইনটি সক্রিয় আছে সেটির উপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়ার পাশাপাশি ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলাটি করা হবে।”

এ বিষয়ে জানতে চাইলে বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল মতিন বলেন, “প্রথমত বিষয় হচ্ছে, এই ডোমেইনটি ২০০৮ সালে বরাদ্দ দেওয়া, অর্থাৎ এক যুগ আগে। ওই সময়ের কাগজপত্র দেখতে হবে। এটি আমার মেয়াদে দেওয়া হয়নি। কাল অফিসে গিয়ে দেখতে হবে বিষয়টি কী হয়েছিল। “তবে আমি ফেইসবুক থেকে কোনো নোটিশ পেয়েছি বলে মনে করতে পারছি না। পেলে অবশ্যই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতাম, অবশ্যই নিতাম।”

ফেইসবুক বা বিখ্যাত কোনো ব্র্যান্ডের নাম ব্যবহার করে এখন কেউ ডোমেইন বরাদ্দ নিতে চাইলে বিটিসিএল বরাদ্দ দেবে কি না প্রশ্নে রফিকুল মতিন বলেন, “অবশ্যই কেউ বরাদ্দ পাবেন না। এখন চেষ্টা করলে কোনোভাবেই কেউ পাবেন না। সুপরিচিত যে কোনো ব্র্যান্ডের নামে কোনো ডোমেইন এখন আমরা দেই না।”

এমন আরও সংবাদ

Back to top button