আন্তর্জাতিকবিশেষ প্রতিবেদন

লাদাখে ভারত-চীন সীমান্তে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত : ভারতীয় সেনাবাহিনী

ভারতের ২০ সেনা নিহত

এএনবি নিউজএজেন্সি ডটকমনিউজ ডেস্ক, এএনবি নিউজএজেন্সি ডটকম : মঙ্গলবার এক বিবৃতিতে ভারতের সেনাবাহিনী বলেছে, “ আগে নিহত এক সেনা কর্মকর্তা ও দুই সেনার সঙ্গে সঙ্গে গুরুতর আহত আরো ১৭ সেনা মারা গেছে।” সংঘর্ষে গোলাগুলি হয়নি। পাথর এবং রড নিয়ে মারামারিতেই প্রাণহানি ঘটেছে বলে এর আগের খবরে জানিয়েছিল সেনাবাহিনী। কয়েক দশক পর পারমাণবিক শক্তিধর এই দুই প্রতিবেশী দেশের মধ্যে এমন রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটল।

হিমালয় পর্বতের পশ্চিমাংশের লাদাখে গত কয়েক সপ্তাহ ধরে ভারত ও চীনের সামরিক বাহিনী পরস্পর মুখোমুখি অবস্থান নিয়ে আছে। এর আগে দুপক্ষের মধ্যে হাতাহাতি হলেও রক্তপাতের কোনো ঘটনা ঘটেনি। এবারের সংঘর্ষের ঘটনাটি লাদাখের গলওয়ান উপত্যকায় ঘটেছে বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

দুই পক্ষের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা বৈঠকে বসে উত্তেজনা নিরসনের চেষ্টা করেছেন বলে বিবৃতিতে জানিয়েছে তারা।

সোমবার দিবাগত রাতে গলওয়ান উপত্যকায় হামলার এ ঘটনা ঘটে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়, এর প্রতিক্রিয়ায় ভারতকে একতরফা কোনো পদক্ষেপ নেওয়ার বিষয়ে সতর্ক করে ঝামেলা আর না বাড়াতে বলেছে।

চীনের দাবি, ভারতীয় সেনারাই প্রথম হামলা চালিয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিংয়ে সাংবাদিকদের বলেছেন, ১৫ জুনে ভারতীয় পক্ষ দুবার সীমান্ত লঙ্ঘন করে উস্কানি দিয়েছে এবং চীনা সেনাদের আক্রমণ করেছে। এ থেকেই দুই সীমান্ত বাহিনীর মধ্যে সহিংস সংঘর্ষ শুরু হয়।

ওদিকে, চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস বলছে, চীনা বাহিনীতেও ক্ষয়ক্ষতি হয়েছে। যদিও চীনা সেনা নিহত না আহত হয়েছে সে ব্যাপারে পরিস্কার করে বিস্তারিত কিছু জানাতে পারেনি তারা।

এমন আরও সংবাদ

Back to top button