আন্তর্জাতিকবিশেষ প্রতিবেদন

ফের নির্বাচনী প্রচারে নামছেন ট্রাম্প

নির্বাচনী প্রচারে ট্রাম্প

এএনবি নিউজএজেন্সি ডটকমনিউজডেস্ক, এএনবি নিউজএজেন্সি ডটকম : আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে দিয়ে এ প্রচার চালানোর জন্য ট্রাম্প  উদগ্রীব, বলছেন তার সহযোগীরা। জরিপে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেনের পেছনে পড়ে যাওয়া ট্রাম্প নিজের অবস্থানকে আবার চাঙ্গা করতে চাইছেন।

বিবিসি জানায়, ট্রাম্প ওকলাহোমার তুলসা শহরকে নির্বাচনী সমাবেশের জন্য বেছে নিয়েছেন। যে শহরটি আমেরিকার ইতিহাসে বৃহত্তম বর্ণবাদী সহিংসতার স্থান হিসাবে চিহ্নিত হয়ে আছে। ফ্লয়েড হত্যা নিয়ে উত্তেজনার আবহে তুলসায় সমাবেশের ঘোষণায় অনেকেই বিস্মিত হয়েছেন।

তবে ট্রাম্পের প্রচার শিবির বলছে, সমাবেশটি হবে ১৯ জুনে। যে দিনটি দাসত্ব মুক্তির দিন। এ দিনটিকে আফ্রিকান-আমেরিকানরা ‘জুনটিন্থ’ হিসাবে স্মরণ করে আসছে। গৃহযুদ্ধ জয় এবং দাসত্ব অবসানে ভূমিকার জন্য ট্রাম্পের রিপাবলিকান পার্টি গর্ববোধ করে।

ওদিকে, করোনাভাইরাসের হুমকির মধ্যেও ট্রাম্পের সমাবেশ শুরু করা নিয়ে তার প্রচার শিবিরের বক্তব্য হচ্ছে, জর্জ ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে সম্প্রতি যে বিশাল বিশাল বিক্ষোভ-মিছিল হয়েছে, তাতে এখন ট্রাম্পের সমাবেশ নিয়ে সমালোচকরা আর তেমন উচ্চবাচ্য করতে পারবেন না।

সমাবেশের স্থান ঘোষণা করে ট্রাম্প ওকলাহোমায় করোনাভাইরাস সংক্রমণ কমে আসার খবরটিও সবাইকে জানিয়েছেন। গোটা দেশের মধ্যে সেখানেই এখন সংক্রমণ সবচেয়ে কম।

ট্রাম্প বলেন, “আমরা সমাবেশ শুরু করছি। প্রথমটা হবে ওকলাহোমায়, তুলসায়। চমৎকার নতুন একটি স্থান। তারা এ সমাবেশের অপেক্ষায় আছে। ওকলাহোমা রাজ্য করোনাভাইরাস পরিস্থিতিও ভালভাবে সামাল দিয়েছে।”

পরবর্তী প্রচার সমাবেশগুলো ফ্লোরিডা, টেক্সাস এবং অ্যারিজোনায় হবে বলেও জানান তিনি। তবে করোনাভাইরাস মোকাবেলায় সমাবেশে কোনো সতর্কতা পদক্ষেপ নেওয়া হবে কিনা বা সামাজিক দূরত্ব মানা হবে কিনা সে ব্যাপারে কিছু বলেননি ট্রাম্প।

এমন আরও সংবাদ

Back to top button