আন্তর্জাতিকবিশেষ প্রতিবেদন

মুম্বাইয়ের কাছে উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় 'নিসর্গ'

এএনবি নিউজএজেন্সি ডটকমনিউজ ডেস্ক ,এএনবি নিউজএজেন্সি ডটকম : মুম্বাইয়ের কাছে উপকূলের দিকে ধেয়ে আসার সময় ঘূর্ণিঝড়টি আরও শক্তি সঞ্চয় করে ‘প্রবল ঘূর্ণিঝড়’ এ পরিণত হয়েছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর। মহারাষ্ট্র রাজ্যের রাইগাড এলাকার আলিবাগ উপকূল দিয়ে নিসর্গ স্থলে উঠে আসবে বলে পূর্বাভাস দিয়েছে তারা।

এ সময় ঘন্টায় একটানা ১০০ থেকে ১১০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে, যা ঝড়ো ও দমকা হওয়া আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে বলে সতর্ক করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবেলায় মহারাষ্ট্র ও গুজরাটজুড়ে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। রাজ্য দুটির উপকূলীয় এলাকাগুলো থেকে এক লাখেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

মুম্বাই শহরের উপকূলীয় এলাকাগুলো থেকে কয়েক হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে। এদের মধ্যে অস্থায়ীভাবে নির্মিত একটি কোভিড-১৯ হাসপাতালের দেড়শজন রোগীও রয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

গত একশ বছরের বেশি সময়ের মধ্যে এই প্রথম মুম্বাই একটি ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে। মুম্বাইয়ের পাশাপাশি থানে, পলঘর ও রাইগাডেও রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়া অফিসের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাইসহ মহারাষ্ট্র উপকূলজুড়ে জলোচ্ছ্বাস ও আকস্মিক বন্যা দেখা দিতে পারে।

এমন আরও সংবাদ

Back to top button