দেশজুড়েবিশেষ প্রতিবেদন

‘সুস্পষ্ট’ লঘুচাপের সৃষ্টি সাগরে

সাগরে লঘুচাপ

এএনবি নিউজএজেন্সি ডটকমনিজস্ব প্রতিবেদক, এএনবি নিউজএজেন্সি ডটকম : আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, এ নিম্নচাপ আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়ের রূপ নেওয়ার শঙ্কা রয়েছে।

তিনি বলেন, লঘুচাপটি সৃষ্টি হয়েছে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে। বৃহস্পতিবার বিকালে সেটি সুস্পষ্ট লঘুচাপের রূপ পায়। এর বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকায় বিস্তৃত।

“বর্তমান প্রবণতা চললে শুক্রবার এটা নিম্নচাপে পরিণত হবে। এরপর গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়- দুই ধাপ রয়েছে। শনিবার পরবর্তী আপডেট জানাব আমরা। আগামী ৫ থেকে ৭ দিনের মধ্যে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।”

আবহাওয়া অধিদপ্তর আগেই জানিয়েছিল, মে মাসে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, তার মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

চলতি মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) বয়ে যেতে পারে। অন্যান্য জায়গায় দুয়েকটি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাস রয়েছে।

এরইমধ্যে গত ছয় দিন ধরে চলছে টানা তাপপ্রবাহ, যা আরও কয়েকদিন তা অব্যাহত থাকেবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

খুলনা বিভাগসহ মাদারীপুর, চাঁদপুর, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের উপর দিয়ে বৃহস্পতিবারও মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এদিন যশোরে দেশের সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, ঢাকা ও সিলেট বিভাগের  দুয়েক জায়গায় এবং কুমিল্লা অঞ্চলে অস্থায়ী দমকা/ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

এমন আরও সংবাদ

Back to top button