আন্তর্জাতিকবিশেষ প্রতিবেদন

চীনে লকডাউন শেষের পর উহানে নতুন করে করোনাভাইরাস শনাক্ত

উহানে নতুন করে করোনাভাইরাস শনাক্ত

এএনবি নিউজএজেন্সি ডটকমনিউজ ডেস্ক, এএনবি নিউজএজেন্সি ডটকম : সোমবার বিবিসি জানায়, উহানে নতুন পাঁচ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর আগের দিন রোববার সেখানে গত ৩ এপ্রিলের পর প্রথম একজনের কোভিড-১৯ ধরা পড়ে।

সংক্রমণের নতুন খবরে শহরটিতে আবার ভাইরাসটির প্রকোপ বেড়ে যাওয়া নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

উহানে সোমবার নতুন যে পাঁচজন আক্রান্ত হয়েছেন তারা সবাই একই আবাসিক কম্পাউন্ডের বাসিন্দা। তাদের মধ্যে রয়েছেন ৮৯ বছর বয়সী এক ব্যক্তির স্ত্রী।রোববার এই ব্যক্তির দেহেই প্রথম ভাইরাস সংক্রমণ ধরা পড়ে।

গত ৮ এপ্রিলে কঠোর লকডাউন তুলে নিয়ে উন্মুক্ত করে দেওয়া হয়েছিল চীনের হুবেই প্রদেশের উহান শহর। তারপর সেখানে সীমিত আকারের এই গুচ্ছ সংক্রমণে ভাইরাসটি আবার ফিরে এল।

নতুন আক্রান্তের প্রত্যেকেই ছিলেন ‘উপসর্গহীন’।পরীক্ষায় তাদের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তাদের কাছ থেকে অন্যরাও সংক্রমিত হওয়ার ঝুঁকি আছে। কিন্তু তাদের কারো মধ্যেই রোগের লক্ষণ দেখা যায়নি।

চীনে এমন উপসর্গহীন আক্রান্তের প্রকৃত সংখ্যা কত তা জানা নেই। সাধারণত স্বাস্থ্য কর্মকর্তাদের নিয়মমাফিক চেকিং এবং আক্রান্তদের সংস্পর্শে আসা মানুষদের খুঁজে বের করার মধ্য দিয়ে এ ধরনের আক্রান্তদের শনাক্ত করা হয়।

তবে চীন এ ধরনের আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবে যোগ করে না। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৯১৮ এবং মারা গেছে ৪ হাজার ৬৩৩ জন।

এমন আরও সংবাদ

Back to top button