ঢাকা: সকাল ৬:৩৮ মিনিট, মঙ্গলবার, ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ৮ই রমজান, ১৪৪২ হিজরি
বিনোদন

বাংলাদেশ টেলিভিশনে আবারো প্রচার শুরু হচ্ছে নব্বই দশকের নন্দিত ধারাবাহিক নাটক ‘কোথাও কেউ নেই’

ধারাবাহিক নাটক ‘কোথাও কেউ নেই’ পুন:প্রচার বিটিভিতে

এএনবি নিউজএজেন্সি ডটকম বিনোদন প্রতিবেদক, এএনবি নিউজএজেন্সি ডটকম : উপন্যাসিক হুমায়ূন আহমেদের রচনায় ১৯৯২-৯৩ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত এ ধারাবাহিকের নির্দেশনা দেন বরকত উল্লাহ; নাটকের ‘বাকের ভাই’ চরিত্রটি দর্শকদের কাছে এখনও অমলিন।

করোনভাইরাসের প্রকোপে ‘ঘরবন্দি’ দর্শকদের বিনোদনের কথা মাথায় রেখে সোমবার থেকে ধারবাহিকটি আবারো প্রচার শুরু হচ্ছে বলে নিশ্চিত করেছেন বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ।

এর সঙ্গে বিটিভির আরেক নন্দিত ধারাবাহিক ‘বহুব্রীহি’ প্রচারের পরিকল্পনার কথাও জানালেন বিটিভির মহাপরিচালক; হুমায়ূন আহমেদের লেখা এ ধারবাহিক প্রযোজনা করেন নওয়াজিশ আলী খান।

ধারবাহিক দুটির প্রচারের সময় নির্ধারণ করে রোববার থেকে টিভিতে বিজ্ঞাপন প্রচার করা হবে বিটিভির তরফ থেকে জানানো হয়েছে। হারুন-অর-রশীদ বলেন, “আমাদের দর্শকদের কাছে সিরিয়াল দুটি খুবই জনপ্রিয়। করোনাভাইসের এই ‘ঘরবন্দি’ অবস্থায় মানুষ যেন একটু স্বস্তিতে থাকেন, বিনোদন খুঁজে পান সেই কারণেই এগুলো প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।”

নব্বইয়ের দশকের দর্শকরা ‘কোথাও কেউ নেই’ নাটকটি দেখতে মুখিয়ে থাকতেন দর্শকরা; এতে

‘বাকের ভাই’ চরিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয়ে জায়গা করে নেন অভিনেতা আসাদুজ্জামান নূর।

বাকের ভাইয়ের ফাঁসি আটকাতে সাধারণ মানুষ রাজপথে মিছিল করে প্রতিবাদ করে; সমসাময়িক পত্রপত্রিকায় এ খবর গুরুত্বের সঙ্গে প্রচারও করা হয়। ফাঁসির বিপক্ষে জনমত থাকা সত্ত্বেও চিত্রনাট্য অনুযায়ী বাকের ভাইয়ের ফাঁসিই দেওয়া হয়।

এতে মুনা চরিত্রে সুবর্ণা মুস্তফা, বদি চরিত্রে আবদুল কাদের, মজনু চরিত্রে লুৎফর রহমান জর্জ, মতি চরিত্রে মাহফুজ আহমেদ, বকুল চরিত্রে আফসানা মিমি, উকিল চরিত্রে হুমায়ুন ফরিদীসহ আরো অনেকে অভিনয় করেন।

এর আগে ১৯৮৮-৮৯ সালের দিকে বিটিভিতে প্রচারিত ‘বহুব্রীহি’ ধারাবাহিকটিও দর্শকদের মাঝে দারুণ সাড়া ফেলেছিল; একই নামে হুমায়ূন আহমেদের কৌতুকাশ্রয়ী উপন্যাসও রয়েছে।

সামরিক শাসনের সেই সময়ে এ ধারাবাহিকে পাখির মুখ দিয়ে বলানো ‘তুই রাজাকার’ সংলাপটি স্বাধীনতাবিরোধীদের প্রতি ঘৃণার প্রকাশভঙ্গি হিসেবে মুখে তুলে নেয় বাংলাদেশের মানুষ; পরবর্তীতে দেশের বিভিন্ন আন্দোলনে শ্লোগান হিসেবে ব্যবহৃত হয়েছে এ সংলাপ।

একটি পরিবারকে ঘিরে আবর্তিত হওয়া এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, আসাদুজ্জামান নূর, আলী যাকের, আফজাল হোসেন, লুৎফরনাহার লতা, লাকী ইনাম, আবুল খায়ের, আফজাল শরীফসহ আরো অনেকে।

Hur Agency

এমন আরো সংবাদ

হট নিউজটি পড়বেন?
Close
Back to top button