ঢাকা: রাত ১২:১৭ মিনিট, শুক্রবার, ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ১১ই রমজান, ১৪৪২ হিজরি
দৃষ্টি আকর্ষণবিশেষ প্রতিবেদন

ইভিএমের ফল প্রকাশে দেরি, দুঃখ প্রকাশ ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেমের

ইভিএম পদ্ধতিতে নির্বাচন

এএনবি নিউজএজেন্সি ডটকম নিজস্ব প্রতিবেদক, এএনবি নিউজএজেন্সি ডটকম : ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম দুঃখ প্রকাশ করে বলেছেন, যান্ত্রিক ত্রুটিই এই দেরির কারণ। নির্বাচনের পর দিন রোববার দুপুরে উত্তরের রিটার্নিং কর্মকর্তা আগারগাঁওয়ের ইটিআই ভবনে ফল বিলম্বের ব্যাখ্যা দেন সাংবাদিকদের।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন শনিবার রাতে ফল ঘোষণার সময়ই বলেছিলেন, প্রিজাইডিং কর্মকর্তাদের ভুলের কারণে ফল প্রকাশে দেরি হয়।

শনিবার দুই সিটিতে ভোটগ্রহণ বিকাল ৪টায় শেষ হওয়ার এক ঘণ্টা পরই বিভিন্ন কেন্দ্র থেকে আসা ফল ঘোষণা শুরু করেছিলেন দুই রিটার্নিং কর্মকর্তা।

এবার দুই সিটির ২৪০০ এর বেশি কেন্দ্রের সব কটিতে ইভিএমে ভোটগ্রহণ হয়। ইসির ইভিএম প্রকল্পের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. কামাল উদ্দিন আগেবলেছিলেন, ভোট শেষে প্রিজাইডিং কর্মকর্তারা ট্যাবের মাধ্যমে অনলাইনে রিটার্নিং কর্মকর্তার কাছে ফল পাঠিয়ে দেবেন। পরে কেন্দ্রীয়ভাবে তা ঘোষণা করা হবে।

এজন্য প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং, পোলিং কর্মকর্তাদের ‘যথেষ্ট প্রশিক্ষণ’ দেওয়া হয় বলেও জানিয়েছিলেন তিনি।

কিন্তু ঢাকা দক্ষিণের ১১৫০টি কেন্দ্রের মধ্যে ১০৭৫টি কেন্দ্রের ফল ঘোষণার পর রাত পৌনে ১১টায় ফল ঘোষণা আটকে যায়। এরপর রাত সাড়ে ১২টায় সব কেন্দ্রের ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

দেরির কারণ ব্যাখ্যা করে রিটার্নিং কর্মকর্তা বাতেন বলেন, “প্রিজাইডিং অফিসাররা ট্যাবে রেজাল্ট পাঠাতে ভুল করেছেন, অনেকে ম্যানুয়ালি পাঠিয়েছেন। যারা ভুল করেছেন, তাদের আলাদা আলাদাভাবে কল করে আমরা ম্যানুয়ালি রেজাল্ট নিচ্ছি।”

দক্ষিণের তিন ঘণ্টার বেশি সময় পর উত্তরের ১৩১৮ কেন্দ্রের ফল ঘোষণা হয়।

অর্থাৎ প্রায় ১২ ঘণ্টা পর ইভিএমের এই নির্বাচনের ফল আসে, কাগুজে ব্যালটের ক্ষেত্রেও একই সময় লেগেছিল এর আগে।

ফল ঘোষণার সময় দেরির কারণ জানতে চাইলে উত্তরের রিটার্নিং কর্মকর্তা কাসেম সাংবাদিকদের এড়িয়ে গিয়েছিলেন।

রোববার তিনি সাংবাদিকদের বলেন, “সাড়ে ৫টা থেকে ৬টার মধ্যে ইভিএমের ফলাফল কেন্দ্রে হয়ে গেছে। আমাদের এলাকা অনেক বড়, সেই সাতারকুল, বেরাইদ পর্যন্ত। ওইখানে আমাদের যে নেট ছিল, তা ধীর গতির ছিল। এ কারণে আমাদের দেরি হয়েছে।

“ট্যাবের মাধ্যমে আমরা যে ফলাফল নিয়েছি, ওইখানে নেটওয়ার্কে বা আমাদের কিছু টেকনিক্যাল ত্রুটির কারণে ফলাফল দিতে বিলম্ব হয়েছে।”

প্রাথমিকভাবে দ্রুত সময়েই ফল তৈরি হয়েছে জানিয়ে তিনি বলেন, “ইভিএমের ফলাফল ভোটের আধা ঘণ্টার মধ্যেই হয়ে গেছে। কিন্তু পথে আসতে দেরি হয়েছে। পরবর্তীতে আমাদের কিছু যান্ত্রিক ত্রুটির কারণে দেরি হয়েছে। এর জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।”

সিটি নির্বাচনের ফলাফলের গেজেট চলতি সপ্তাহেই প্রকাশ হতে পারে বলে জানিয়েছেন ইসির এই যুগ্ম সচিব।

তিনি বলেন, “ফলাফলের যে একীভূত বিবরণী, সেটা আপনাদেরকে জানিয়ে দিচ্ছি। আজকে বিকেলের মধ্যেই আমি ফলাফল নির্বাচন কমিশনে পাঠিয়ে দেব।

“আমার মনে হয়, গেজেট আকারে প্রকাশ করতে বেশি সময় লাগবে না। তবে এ সপ্তাহেই প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে।”

উত্তর সিটিতে ২৫ দশমিক ৩০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন আবুল কাসেম। দক্ষিণে ভোটের হার ছিল এর খানিকটা বেশি ২৯ শতাংশ।

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button