ঢাকা: দুপুর ২:০৯ মিনিট, শনিবার, ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ৫ই রমজান, ১৪৪২ হিজরি
নির্বাচনবিশেষ প্রতিবেদন

ঢাকা উত্তরে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আতিক এবং দক্ষিণে আওয়ামী লীগের প্রার্থী তাপসের জয়

ঢাকা উত্তর-দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন ২০২০ইং

এএনবি নিউজএজেন্সি ডটকমনিজস্ব প্রতিবেদক,এএনবি নিউজএজেন্সি ডটকম : ঢাকার উত্তরে শনিবার দিনভর ভোটগ্রহণ শেষে বিভিন্ন কেন্দ্রের ফল সন্নিবেশিত করে ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে ঘোষণা করছেন এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম।

রাত সোয়া ১১টা পর্যন্ত ৮১১টি কেন্দ্রের ফল ঘোষণা হয়েছে। তাতে নৌকা প্রতীকে আতিকুল ইসলাম পেয়েছেন ২ লাখ ৫৯ হাজার ৯৮৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির তাবিথ আউয়াল ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১ লাখ ৫৯ হাজার ৩৬১ ভোট।

ঢাকা উত্তরে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ২ হাজার ১২টি। এগুলোর ৭ হাজার ৮৪৬টি ভোট কক্ষে শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একযোগে ইভিএমে ভোটগ্রহণ চলে।

ঢাকা উত্তরে মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ এবং নারী ভোটার ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন।

এই সিটিতে মেয়র প্রার্থী মোট ছয়জন। তারা হলেন আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, সিপিবির আহাম্মদ সাজেদুল হক রুবেল, ইসলামী আন্দোলনের শেখ ফজলে বারী মাসউদ, এনপিপির আনিসুর রহমান দেওয়ান, পিডিপির শাহীন খান।

ঢাকার দক্ষিণে শনিবার দিনভর প্রায় গোলযোগহীনভাবে ভোটগ্রহণ শেষে বিভিন্ন কেন্দ্রের ফল সন্নিবেশিত করে ঢাকার শিল্পকলা একাডেমিতে স্থাপিত সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে এই ফল ঘোষণা করেন এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন।

রাত পৌনে ১টায় চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। তাতে দেখা যায়, নৌকা প্রতীকে শেখ ফজলে নূর তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।

দক্ষিণের ১১৫০টি কেন্দ্রের মধ্যে ১০৭৫টি কেন্দ্রের ফল ঘোষণার পর রাত পৌনে ১১টায় ফল ঘোষণা আটকে যায়।

দেরির কারণ নিয়ে রিটার্নিং কর্মকর্তা বাতেন বলেন, “প্রিজাইডিং অফিসাররা ট্যাবে রেজাল্ট পাঠাতে ভুল করেছেন, অনেকে ম্যানুয়ালি পাঠিয়েছেন। যারা ভুল করেছেন, তাদের আলাদা আলাদাভাবে কল করে আমরা ম্যানুয়ালি রেজাল্ট নিচ্ছি।”

এরপর রাত সাড়ে ১২টায় ১১৫০ কেন্দ্রের সবগুলোর ফল নিয়ে সাংবাদিকদের সামনে আসেন রিটার্নিং কর্মকর্তা। দক্ষিণে ভোটের হার ২৯ শতাংশ বলে জানান তিনি। বাতিল হয়েছে ১ হাজার ৫৬২ ভোট।

দক্ষিণে মোট ভোটার ছিল ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪। এর মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ এবং নারী ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন।

১ হাজার ১৫০টি কেন্দ্রের ৬ হাজার ৫৮৮টি ভোট কক্ষে শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একযোগে ইভিএমে ভোটগ্রহণ চলে।

এই সিটিতে মেয়র প্রার্থী ছিলেন মোট সাতজন।

অন্যদের মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আবদুর রহমান হাতপাখা প্রতীকে পেয়েছেন ২৬ হাজার ৫২৫ভোট। জাতীয় পার্টির প্রার্থী সাইফুদ্দিন আহমেদ মিলন লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৫ হাজার ৫৯৩ ভোট। গণফ্রন্টের প্রার্থী আবদুস সামাদ সুজন মাছ প্রতীকে ১২ হাজার ৬৮৭ ভোট পেয়েছেন। বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান ওর‌ফে আয়াতুল্লাহ ডাব প্রতীকে ২ হাজার ৪২১টি ভোট পেয়েছেন। আর ন্যাশনাল পিপলস পার্টির মো. বাহারা‌নে সুলতান বাহার আম প্রতীকে পেয়েছেন ৩ হাজার ১৫৫ ভোট।

 

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button