ঢাকা: দুপুর ২:১৭ মিনিট, শনিবার, ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ৫ই রমজান, ১৪৪২ হিজরি
দেশজুড়েবিশেষ প্রতিবেদন

শ্রীমঙ্গলে তাপমাত্রা নেমেছে ৬ ডিগ্রিতে, আরও দুয়েকদিন শৈত্যপ্রবাহ চলবে : আবহাওয়া অধিদপ্তর

চতুর্থ শৈত্যপ্রবাহ

এএনবি নিউজএজেন্সি ডটকম নিজস্ব প্রতিবেদক , এএনবি নিউজএজেন্সি ডটকম : চলতি মৌসুমে এখন চতুর্থ শৈত্য প্রবাহ চলছে। মাঘ মাসের প্রথম সপ্তাহের পর কুয়াশার দাপটের সঙ্গে উত্তরে শীতের তীব্রতা বাড়ল। আবহাওয়াবিদরা জানান, বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস শ্রীমঙ্গলে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন  বলেন, রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগসহ রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুরের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

“রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। এলাকার বিস্তার না বড়লেও এ জন্যে আরও দু’দিন দিন চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। আগামী সপ্তাহে তাপমাত্রা বাড়ার আভাস রয়েছে।”

বাংলাদেশে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীত মৌসুম ধরা হয়। তবে জানুয়ারির মাঝামাঝি সময়ে বাংলা পঞ্জিকার মাঘ মাসের শুরুতে বরাবরই শীতের তীব্রতা বাড়ে।

এবারের শীত মৌসুমে ডিসেম্বরের শেষার্ধে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যায় দেশের বিভিন্ন এলাকায়। জানুয়ারির প্রথম সপ্তাহেও ছিল এক দফা শৈত্যপ্রবাহ।

গত ২৯ ডিসেম্বর তেঁতুলিয়ায় থার্মোমিটারের পারদ নেমেছিল ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। এ মৌসুমে এটাই দেশের সর্বনিম্ন তাপমাত্রা। আর নতুন বছরের শুরুতে ৭ জানুয়ারি পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা নামে ৬ ডিগ্রি সেলসিয়াসে।

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা কম থাকলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়। থার্মোমিটারের পারদ ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। আর পারদ ৬ ডিগ্রি সেলসিয়াসেরনিচে নেমে গেলে তীব্র শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়।

 

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button