আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় বিধ্বংসী দাবানল মাসের পর মাস চলতে পারে : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ায় বিধ্বংসী দাবানল অব্যাহত

এএনবি নিউজএজেন্সি ডটকম নিউজ ডেস্ক, এএনবি নিউজএজেন্সি ডটকম : অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বর থেকে চলা দাবানলে এ পর্যন্ত অন্তত ২৪ জনের প্রাণহানি হয়েছে।

ক্যানবেরায় এ সপ্তাহে বাতাসে দূষণের মাত্রা বিশ্বের সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছেছে। দাবানলে পুড়ে যাওয়া এলাকাগুলোতে সাহায্য প্যাকেজ পাঠানোরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

পরিস্থিতি মোকবেলায় মাসের পর মাস লাগতে পরে বলে সতর্ক করে দিয়ে প্রধানমন্ত্রী স্কট মরিসন এক ঘোষণায় বলেছেন,দাবানলে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য একটি সংস্থা গড়ে তুলছেন তিনি।

দাবানল সংকট মোকাবেলায় ঢিলেমির কারণে প্রধানমন্ত্রী তীব্র সমালোচনার শিকার হয়েছেন।এ পর্যন্ত চলা দাবানলে এ সপ্তাহেই সংকট সবচেয়ে তীব্র আকার ধারণ করেছে।ধ্বংস হয়েছে আরো ঘরবাড়ি। শহর এবং গ্রামের আকাশ আগুনের ধোঁয়ায় হয়েছে রক্তিম। ছাই আর ধোঁয়ায় শ্বাসরুদ্ধকর অবস্থা সৃষ্টি হয়েছে।

রোববার ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলসে তাপমাত্রা এবং বাতাসের গতি কিছুটা কমে যাওয়া এবং হালকা বৃষ্টিতে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে বিপদ সহসাই কাটবে না।

নিউ সাউথ ওয়েলস রাজ্যের পরিবহনমন্ত্রী এবিসি রেডিওতে এক মন্তব্যে বলেছেন,“এ তো দাবানল নয়, যেনো এক এটম বোমা।”

শনিবার অস্ট্রেলিয়ার বিশাল অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে আনার কাজে সাহায্য করতে তিন হাজার রিজার্ভ সেনা মোতায়েনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

অস্ট্রেলিয়ার ইতিহাসে এই প্রথম কোনো প্রাকৃতিক দুর্যোগে রিভার্জ সেনা মোতায়েন করা হয়েছে। দাবানলে ঘরবাড়ি ও জমি ছারখার হওয়ার ম্যধ্যেই শনিবার দক্ষিণপশ্চিম অস্ট্রেলিয়ার বহু এলাকায় তাপমাত্রা ৪০ সেলসিয়াস ছাড়িয়ে যায়।

এমন আরও সংবাদ

Back to top button