আন্তর্জাতিকবিশেষ প্রতিবেদন

দাবানলের কবলে চিলির শহর

দাবানল

এএনবি নিউজএজেন্সি ডটকম নিউজ ডেস্ক, এএনবি নিউজএজেন্সি ডটকম : চিলির শহরে অতিদ্রুত ছড়িয়ে পড়ছে আগুন। এরই মধ্যে ভষ্মীভূত হয়েছে অন্তত ১২০ টি বাড়ি। সরিয়ে নেওয়া হচ্ছে শহরের লোকজনকে।

শহরটির দুইটি এলকায় আগুন নেভাতে ভালপারাইসোর সব দমকলকর্মীকেই কাজে নামানো হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এলাকার প্রায় ৯০ হাজার বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

ইচ্ছাকৃতভাবে লাগানো আগুন থেকেই দাবানলের সূত্রপাত বলে জানিয়েছেন, ভালপারাইরসোর মেয়র জর্জ শার্প। তবে দাবানলে কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

মেয়র বলেন, “এ মুহূর্তে গোটা ভালপারাইসোর দুর্যোগ মোকাবেলা কর্মীরা শহরের দুটি উঁচু স্থানে আগুন নেভানোর সবরকম চেষ্টা চালাচ্ছে।” তবে উচ্চ তাপমাত্রা এবং জোর বাতাসের কারণে পরিস্থিতি আরো খারাপ হচ্ছে বলে জানান তিনি।

চিলির সবচেয়ে বড় শহরগুলোর একটি হচ্ছে ভালপারাইসো। এটি দেশটির প্রধান একটি বন্দর এবং দক্ষিণ আমেরিকার জনপ্রিয় পর্যটন কেন্দ্র। পরিস্থিতি দেখতে সেখানে গেছেন চিলির কৃষিমন্ত্রী। দমকলকর্মীরা আগুন নেভানোর প্রাণপন চেষ্টা করছে বলে জানিয়েছেন তিনি।

এবছর বিশ্বের অনেক দেশেই বহু জায়গা দাবানলে পুড়ে ছাই হয়েছে। ব্রাজিলে পুড়ে গেছে বিস্তীর্ণ বানাঞ্চল, ইন্দোনেশিয়া এবং অস্ট্রেলিয়াও দাবানলে জ্বলেছে। অস্ট্রেলিয়ায় দাবানলে পুরো একটি শহর ধ্বংস হয়ে যাওয়া ছাড়াও মারা গেছে অন্তত ৯ জন।

এমন আরও সংবাদ

Back to top button