জাতীয়বিশেষ প্রতিবেদন

কাজ না করলে বড় দায়িত্বে রেখে লাভ নেই: ওবায়দুল কাদের

পদ বণ্টনের ক্ষেত্রে কাজের মূল্যায়নই প্রাধান্য পাবে

এএনবি নিউজএজেন্সি ডটকম জ্যেষ্ঠ প্রতিবেদক, এএনবি নিউজএজেন্সি ডটকম : সোমবার সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা ক্ষমতাসীন দলের জাতীয় সম্মেলনে নেতৃত্বের বিষয়ে জানতে চান সাধারণ সম্পাদক কাদেরের কাছে।

কেন্দ্রীর কমিটি থেকে বাদ পড়ার সংখ্যা কেমন হতে পারে- এই প্রশ্নে তিনি বলেন, “এটা আসলে মন্ত্রিসভার মতোই, এখানে পারফর্মেন্সের বিষয় আছে।

“যারা নন পারফর্মেন্সের বা যাদের পারফর্মেন্স পুওর, তাদের তো অহেতুক বড় বড় দায়িত্বে রেখে কোনো লাভ নেই। শেষ বিচারে পারফর্মেন্স যাদের পুওর, তাদের দায়িত্বে পরিবর্তন হতে পারে। কেউ বাদ যায় না; দায়িত্বে পরিবর্তন হয়।”

‘নেত্রী চাইলে’ দলে বদল আসবে উল্লেখ করে তিনি বলেন,  “নেত্রী টিম নিজেই সাজান। তিনি যেটা ভালো মনে করেন, সেটাই করেন।

“যে কোনো পদে পরিবর্তন হতে পারে। এ নিয়ে আমাদের অসুস্থ কোনো প্রতিযোগিতা নেই নেতৃত্বের।”

যে পরিবর্তনই শেখ হাসিনা করুক, তা সবাই ‘এক বাক্যে’ মেনে নেবেন বলে মনে করেন কাদের।

সভাপতির পদে আবারও শেখ হাসিনাকেই দেখতে চাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, “আমাদের নেত্রী তো বারবার বিদায় নিতে চান, তিনি যেতে চাইলেও যেতে নাহি দেব। আমাদের কাউন্সিলরদের এটা হলো সর্বসম্মত চিন্তাভাবনা।”

অসুস্থতার পর কাজ চালিয়ে যেতে অসুবিধা হচ্ছে কি না- সাংবাদিকদের প্রশ্নে ৬৭ বছর বয়সী কাদের বলেন, “মন্ত্রণালয়ের কাজগুলো একটি ট্র্যাকে চলে এসেছে। দলেও একটা সিস্টেম গ্রো করেছে। বিভাগীয় দায়িত্বে দায়িত্বপ্রাপ্ত নেতারা রয়েছেন। কোনো অসুবিধা তো হয়নি।

“দায়িত্ব পালনে আমি খুব কোনো চাপের মুখে নেই, কোনো অসুবিধাও ফিল করছি না। অসুস্থতা হয়ে গেছে, এটার উপর তো আমার হাত নেই। আল্লাহর রহমতে এখন শারীরিকভাবে সুস্থবোধ করছি। তা না হলে এত প্রোগ্রাম কীভাবে করছি?”

হৃদপিণ্ডের রক্তনালীতে তিনটি ব্লক ধরা পড়লে গত মার্চে সিঙ্গাপুরে চিকিৎসার জন্য যান কাদের। সেখানে চিকিৎসা শেষে মে মাসে দেশে ফিরে পুনরায় কাজে যোগ দেন তিনি।

আবারও সাধারণ সম্পাদকের দায়িত্ব পেলে তা পালন করতে রাজি আছেন ওবায়দুল কাদের।

সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “সেটা উনার (শেখ হাসিনা) ইচ্ছা, উনি যদি বলেন আমার দায়িত্ব পালনে কোনো অনীহা নেই। আর তিনি যদি নতুন কাউকে আনতে চান, সেটাও স্বাগত।”

নতুন বছরে মন্ত্রিসভায় কোনো পরিবর্তন আসছে কি না- সাংবাদিকরা জানতে চাইলে সড়ক পরিবহনমন্ত্রী কাদের বলেন, “সেটা এ মুহূর্তে আমি বলতে পারছি না। সেটাও তো প্রধানমন্ত্রীর এখতিয়ার।

তবে ২০-২১ ডিসেম্বর সম্মেলনের আগে মন্ত্রিসভায় কোনো পরিবর্তন না আসার আভাস দিয়ে তিনি বলেন, “এ মাসে সম্ভাবনা কম। নতুন বছরে হবে কি না, সেটা প্রধানমন্ত্রী বলতে পারেন।”

তবে মন্ত্রিসভায় কেউ ‘নন পারফর্মার’ কেউ রয়েছেন কি না, তা নিয়ে কথা বলতে চাননি ওবায়দুল কাদের।

“আমি একজন মন্ত্রী, আরেকজন মন্ত্রীকে নন পারফর্মার কেমন করে বলব? এটা তো জবাবদিহিতা, যার কাছে তিনি মূল্যায়ন করবেন।”

 

এমন আরও সংবাদ

Back to top button