ঢাকা: রাত ১২:২৪ মিনিট, শুক্রবার, ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ১১ই রমজান, ১৪৪২ হিজরি
দেশজুড়েবিশেষ প্রতিবেদন

দক্ষিণ জনপদের জেলাগুলোতে নৌ শ্রমিকদের ডাকে চলছে নৌ-ধর্মঘট

নৌ-ধর্মঘটে দক্ষিণ জনপদের জেলাগুলোতে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে

এএনবি নিউজএজেন্সি ডটকম নিজস্ব প্রতিবেদক, এএনবি নিউজএজেন্সি ডটকম : নিয়োগপত্র ও খাবার ভাতাসহ ১১ দফা দাবিতে অনির্দিষ্টকালের এই ধর্মঘটের কারনে বরিশাল, চাঁদপুরসহ বিভিন্ন জেলার নৌপথের যাত্রীরা পড়েছেন ভোগান্তিতে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে শুক্রবার রাত ১২ টা ১মিনিট থেকে শুরু হওয়া এই ধর্মঘটের ফলে মোংলা বন্দরে জাহাজে পন্য ওঠানামার কাজও ব্যাহত হচ্ছে।

ফেডারেশনের সভাপতি শাহ আলম এএনবি নিউজএজেন্সি ডটকমকে বলেন, “আমরা দীর্ঘদিন ধরে ১১ দফা দাবি আদায়ে আন্দোলন করে আসছি। লঞ্চ মালিকপক্ষ শুধু আমাদের আশ্বাস দিয়েছে, কিন্তু বাস্তবায়ন করেনি। গত বুধবারও সরকারের প্রতিনিধির সঙ্গে বসেছিলাম, কিন্তু আবারও আশ্বাস। তাই শ্রমিকরা অনির্দিষ্ট সময়ের জন্য ধর্মঘটে যাওয়ার পক্ষে মতামত দেওয়ায় আমরা ধর্মঘট শুরু করেছি।”

ফেডারেশনের দাবিগুলো হলো ১. বাল্কহেডসহ সব নৌযান ও নৌপথে চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ করা ২. ২০১৬ সালে ঘোষিত গেজেট অনুযায়ী নৌযানের সর্বস্তরের শ্রমিকদের বেতন দেওয়া ৩. ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস এবং মালিক কর্তৃক খাদ্য ভাতা দেওয়া ৪. সব নৌযান শ্রমিকের সমুদ্র ও রাত্রিকালীন ভাতা নির্ধারণ ৫. এনডোর্স, ইনচার্জ, টেকনিক্যাল ভাতা পুনর্নির্ধারণ ৬. কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ ৭. প্রত্যেক নৌশ্রমিককে নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক দেওয়া ৮. নদীর নাব্য রক্ষা ও প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপন ৯. মাস্টার/ড্রাইভার পরীক্ষা, সনদ বিতরণ ও সনদ নবায়ন, বেআইনি নৌ চলাচল বন্ধ করা ১০. নৌপরিবহন অধিদপ্তরে সব ধরনের অনিয়ম ও শ্রমিক হয়রানি বন্ধ করা এবং ১১. নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা।

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button