দৃষ্টি আকর্ষণমতামত

শিল্পমন্ত্রী হুমায়ুন বললেন পেঁয়াজের বাজার ‘নিয়ন্ত্রণে’ এসেছে

পেঁয়াজের বাজার ‘নিয়ন্ত্রণে’

এএনবি নিউজএজেন্সি ডটকমনিজস্ব প্রতিবেদক, এএনবি নিউজএজেন্সি ডটকম: মাসখানেকের বেশি সময় ধরে পেঁয়াজের অস্বাভাবিক দাম চলার মধ্যে মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে বিষয়টি তোলেন বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির অনুপস্থিতিতে তার পক্ষে সম্পূরক প্রশ্নের জবাব দিতে গিয়ে শিল্পমন্ত্রী এ দাবি করেন।

তিনি বলেন, “ভারতে হঠাৎ বন্যার কারণে আমাদের পেঁয়াজের বাজার গরম হয়ে যায়। এ সময় ভারত পেঁয়াজ রপ্তানিও বন্ধ করে দেয়। তবে আমরা অতিসত্ত্বর তা নিয়ন্ত্রণে নিয়ে এসেছি।”

উৎপাদন ও সরবরাহ কম হওয়ার কারণে এই সময়ে পেঁয়াজের সঙ্কট থাকে উল্লেখ করে শিল্পমন্ত্রী হুমায়ুন বলেন, “এই সিজনটি একটি ‘লিন’ সিজন। এ সময় একটা সঙ্কট থাকে। আমাদের নতুন পেঁয়াজ এখনও উঠেনি। কিছু দিনের মধ্যে নতুন পেঁয়াজ উঠবে। তবে পরিস্থিতি মোকাবিলায় মিয়ানমার ও তুরস্ক থেকে আমদানির ব্যবস্থা করেছি। ভারত থেকেও আমদানি চালু হয়েছে।

“পেঁয়াজের বাজার যেটা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল, নিয়ন্ত্রণের মধ্যে এসেছে। এছাড়া কোথাও যেন বেশি দামে কেনা-বেচা না হয় তা তদারকিতে জেলা-উপজেলা পর্যায়ে মোবাইল কোর্ট কাজ করছে।”

জাতীয় সংসদে দাঁড়িয়ে মন্ত্রী যখন এই কথা বলেছেন, তখন ঢাকার মগবাজারের পেয়ারাবাগে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। মীনা বাজারের মগবাজার শাখায় সোমবার ১৪৪ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হয়েছে।

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানের মুখে গত সপ্তাহে পেঁয়াজের বিক্রয় মূল্য নির্ধারণ করে দেন ঢাকার সবচেয়ে বড় পাইকারি বাজার শ্যামবাজারের ব্যবসায়ীরা।

ট্যাগ

এমন আরও সংবাদ

Close
Close