ঢাকা: দুপুর ২:৫২ মিনিট, শনিবার, ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ৫ই রমজান, ১৪৪২ হিজরি
আন্তর্জাতিকবিশেষ প্রতিবেদন

‘আর্থ কাপ’ ফুটবলের উদ্যোগে পেলের পাশে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে

‘আর্থ কাপ’ ফুটবল

এএনবি নিউজএজেন্সি ডটকমনিউজডেস্ক,এএনবি নিউজএজেন্সি ডটকম: জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় মানুষকে ঐক্যবদ্ধ করতে ফুটবলের শক্তিকে কাজে লাগাতে চাইছেন ব্রাজিলের সবচেয়ে বড় এই সেলিব্রেটি। আর এই ম্যাচে তিনি নিজের দলে চাইছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

‘পেলে ইনিশিয়েটিভ ফর ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড ওয়ার্ল্ড পিস’ এর অংশ হিসেবে পেলে একটি ফুটবল টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করেছেন, যার নাম হবে ‘পেলে আর্থ কাপ’।

তার আশা, এই টুর্নামেন্ট বিশ্বের সাড়ে তিনশ কোটি ফুটবলপ্রেমীকে এক করবে, তাদের বাঁধবে মৈত্রীর বন্ধনে। মানুষের আবাসভূমি এই পৃথিবীকে জলবায়ু পরিবর্তনের সঙ্কট থেকে বাঁচাতে এই ফুটবলপ্রেমীরাই আগামী দিনগুলোতে গড়ে তুলবে সবচেয়ে বড় আন্দোলন।

আর সেই আন্দোলনেই পেলে পাশে চাইছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে, যিনি জলবায়ু সঙ্কটে বিশ্ব নেতাদের এক করার জোরালো আহ্বান জানিয়ে আসছেন আন্তর্জাতিক ফোরামগুলোতে।

পেলে ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি সাইফুল আমিন ভূঁইয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠি ও ভিডিও বার্তা পাঠিয়েছেন তিনবার বিশ্বকাপজয়ী ফুটবলার পেলে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় শেখ হাসিনা আন্তার্জাতিক পর্যায়ে যে ভূমিকা রেখে চলেছেন, তার ভূয়সী প্রশংসা করা হয়েছে সেখানে।

উন্নয়নশীল বিশ্বে বাংলাদেশই প্রথম ‘ক্লাইমেট চেইঞ্জ স্ট্র্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান’ তৈরি করে পরিবেশ সুরক্ষার পদক্ষেপ নেয়। বাংলাদেশই বিশ্বে প্রথম রাষ্ট্র হিসেবে নিজস্ব জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন করে। পৃথিবীকে বাঁচানোর আন্দোলনে ‘বিচক্ষণ নেতৃত্বের’ স্বীকৃতি হিসেবে জাতিসংঘ ২০১৫ সালে শেখ হাসিনাকে ‘চ্যাম্পিয়নস অফ দি আর্থ’ পুরস্কারে ভূষিত করে।

অন্যদিকে ৭৮ বছর বয়সী পেলে তার নিজের দেশ ব্রাজিলে শিশুদের জন্য স্বাস্থ্যসেবার উন্নয়ন ও বিভিন্ন ক্ষেত্রে সচেতনতা তৈরিতে ভূমিকা রেখে চলেছেন। পাশাপাশি পরিবেশের সুরক্ষা, খেলাধুলা এবং সংঘাতের অবসান ঘটিয়ে শান্তি প্রতিষ্ঠার উদ্যোগে জাতিসংঘ, ইউনেস্কো ও ইউনিসেফের শুভেচ্ছা দূত হিসেবে তিনি ঘুরে বেড়িয়েছেন বিশ্বময়।

২৬ মার্চের তারিখ দেওয়া চিঠির শুরুতেই পেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের মানুষকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি লিখেছেন, গত দশ বছরে বাংলাদেশ টেকসই উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে, যা এক অসাধারণ অর্জন।

“বিশ্বে বিভক্তি যখন ক্রমশ বেড়ে চলেছে, তখন ফুটবলের শক্তিকে কাজে লাগিয়ে ঐক্য, সংহতি, ভ্রাতৃত্ব আর শান্তির বন্ধনে সবাইকে বাঁধতে পেলে ইনিশিয়েটিভ ফর ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড ওয়ার্ল্ড পিসের এই উদ্যোগে আপনিও শামিল হবেন, এই প্রত্যাশা আমি করি,” লিখেছেন পেলে।

ব্রাজিলের সাবেক ক্রীড়ামন্ত্রী পেলে তার চিঠিতে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিও শ্রদ্ধা জানিয়েছেন। লিখেছেন, দূরদৃষ্টি আর নেতৃত্বে বঙ্গবন্ধুর নেতৃত্ব ছিল ‘হিমালয়সম’।

পেলে ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি সাইফুল আমিন ভূঁইয়া  বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগে সমর্থন দিলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ‘দারুণ ব্র্যান্ডিং’ হবে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ কতটা ঝুঁকির মুখে আছে, সে বিষয়েও বিশ্বকে জানানোর সুযোগ হবে।

Hur Agency

এমন আরো সংবাদ

হট নিউজটি পড়বেন?
Close
Back to top button