আন্তর্জাতিকবিশেষ প্রতিবেদন

মালয়েশিয়ায় নতুন ‘রাজা’র জন্য নির্বাচন

মালয়েশিয়ায় নির্বাচন

এএনবি নিউজএজেন্সি ডটকমনিউজ ডেস্ক, এএনবি নিউজএজেন্সি ডটকম: রতি ৫ বছর পরপর দেশটিতে নতুন ‘ইয়াং দি-পারতুয়ান আগং’ নির্বাচনের রীতি থাকলেও মেয়াদের অর্ধেকেরও বেশি সময় বাকি থাকা অবস্থাতেই জানুয়ারিতে সিংহাসন ছেড়ে দেন সুলতান মোহাম্মদ।

মালয়েশিয়ায় এর আগে কোনো রাজাই মেয়াদ পেরোনোর আগে দায়িত্ব ছাড়েননি বলে জানিয়েছে বিবিসি।

ইয়াং দি-পারতুয়ান আগং নামে পরিচিত রাজার পদটি প্রধানত আনুষ্ঠানিক এবং নির্বাহী ব্যবস্থায় তার তেমন কোনো ভূমিকা নেই।

১৯৫৭ সালে ব্রিটিশ সাম্রাজ্যের অধীনস্ত ফেডারেশন অব মালায়া স্বাধীনতা ঘোষণা করার পর ইয়াং দি-পারতুয়ান আগং এর ভূমিকা শুরু হয়। মালয়েশিয়ার ১৩টি রাজ্যের মধ্যে কুয়ালালামপুর, পুত্রজায়া, লাবুয়ান- এ তিনটি ফেডারেল টেরিটোরি ছাড়া নয়টি রাজ্যে নয় জন সুলতান আছেন। এই সুলতানদের পরামর্শ সভার মাধ্যমে পর্যায়ক্রমের ভিত্তিতে তাদের মধ্যে থেকে একজনকে রাজা নির্বাচিত করা করা হয়।

ক্রম অনুযায়ী পরবর্তী রাজা যে অঞ্চল থেকে নেওয়া হবে সেখানকার সুলতানের নামই কেবল ব্যালটে থাকে। ভোটার সুলতানরা ওই নাম হয় অনুমোদন করেন কিংবা উপেক্ষা করেন।

নির্বাচিত হতে হলে নয় রাজ্যের সুলতানের মধ্যে অন্তত ৫ জনের সমর্থন পেতে হবে। তা না হলে ক্রমিকের পরবর্তী সুলতানের নাম সম্বলিত নতুন ব্যালটে ফের ভোটা হবে, যতক্ষণ না নতুন রাজা নির্ধারিত হয় এভাবেই চলতে থাকবে।

নিয়ম অনুযায়ী এবার পাহাং রাজ্য থেকে মালয়েশিয়ার নতুন রাজা আসার কথা। যদিও পাহাংয়ের নতুন সুলতান ১৫ জানুয়ারি দায়িত্ব নিয়েছেন। তাই শেষ পর্যন্ত ১০দিনের সুলতানের হাতেই রাজদণ্ড ওঠে কি না তা নিয়েও নানান জল্পনা কল্পনা চলছে।

বিদায়ী রাজা পঞ্চম সুলতান মোহাম্মদ এসেছিলেন কেলান্তান রাজ্য থেকে।

নির্বাচিত নতুন রাজা আগামী ৩১ জানুয়ারি সিংহাসনে বসবেন বলে ধারণা করা হচ্ছে।

আলঙ্কারিক পদে থাকা রাজাই মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী দল বা জোট থেকে প্রধানমন্ত্রী নিয়োগ দেন ও শপথ পড়ান।

পদাধিকার বলে রাজা সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ ও মালয়েশিয়ার মুসলমান ধর্মাবলম্বীদের প্রধান হন; তিনি প্রধান বিচারপতি ও সাংবিধানিক অন্যান্য পদগুলোতেও নিয়োগ দেন। শাস্তিপ্রাপ্তদের ক্ষমা করে দেওয়া কিংবা সাজা কমানোর অধিকারও থাকে তার।

২০১৬ সালে অক্টোবরে ৪৭ বছর বয়সে সুলতান মোহাম্মদ মালয়েশিয়ার সর্বকনিষ্ঠ রাজা নির্বাচিত হয়েছিলেন। দুই বছর দায়িত্ব পালনের পর গত বছরের নভেম্বরে অসুস্থতাজনিত কারণে ছুটি নিয়েছিলেন তিনি। ওই মাসেই মস্কোতে রুশ এক সুন্দরীর সঙ্গে তার বিয়ের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

পরে জানুয়ারিতে আকস্মিক এক ঘোষণায় পঞ্চম সুলতান মোহাম্মদ সিংহাসন ছেড়ে দেওয়ার ঘোষণা দেন।

এমন আরও সংবাদ

Back to top button