ক্রিকেট বিশ্বকাপ ২০১৯বিশেষ প্রতিবেদন

আগামীকাল বিপিএল এর চট্টগ্রাম পর্ব শুরু

বিপিএল ২০১৯ইং

এএনবি নিউজএজেন্সি ডটকম

 

 

 

 

 

 

 

 

 

ক্রীড়া প্রতিবেদক, এএনবি নিউজএজেন্সি ডটকম: ঢাকার দুই পর্ব এবং সবুজে ঘেরা মনোরম সিলেটের এক পর্ব পেরিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর প্রায় শেষের পথে। প্রায় এক মাসের টুর্নামেন্টের মোট ৪৬ ম্যাচের মধ্যে ইতিমধ্যেই শেষ হয়েছে ২৮টি। আগামীকাল থেকে চট্টগ্রামে অনুষ্ঠিত হবে গ্রুপে পর্বের বাকি ১০ ম্যাচ। এরপর ঢাকায় তৃতীয় ও শেষ পর্বে গ্রুপ পর্বের ৪টি ম্যাচসহ কোয়ালিফায়ার-এলিমিনেটর এবং ফাইনাল অনুষ্ঠিত হবে।

ঘটনাবহুল টুর্নামেন্টে শুরু থেকেই ঢাকা ডায়নামাইটসের আধিপত্য থাকলেও তাতে ঘটেছে ছেঁদ। ঢাকা পেরিয়ে এখন এখন টেবিলের শীর্ষে চিটাগং ভাইকিংস। কাগজে-কলমে বিলো-এভারেজ দলের তকমা নিয়ে টুর্নামেন্ট শুরু করলেও সবাইকে চমকে দিয়ে এখন সবার উপরে তারা। ডায়নামাইটসের চেয়ে এক ম্যাচ কম খেলে দুই পয়েন্ট এগিয়ে থেকে টুর্নামেন্টের শেষ চার পাকাপোক্ত করে ফেলেছে ভাইকিংস। ঘরের মাঠে নিজেদের স্বাভাবিক পারফরম্যান্স ধরে রাখতে পারলে সেরা দুয়ে থেকেই যে কোয়ালিফায়ারে জায়গা করে নিতে যাচ্ছে ভাইকিংস তা আর বলার অপেক্ষা রাখছেনা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবার সিলেট সিক্সার্স ও রাজশাহী কিংসের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে চট্টগ্রাম পর্ব। দিনের দ্বিতীয় ম্যাচে স্বাগতিকরা মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের বিরুদ্ধে। আসরে শুরুতে খাবি খেতে থাকলেও গেল আসরের মতো ঠিকই টুর্নামেন্টের মাঝামাঝি সময়ে এসে নিজেদের খুঁজে পেয়েছে মাশরাফী বিন মোর্ত্তজার দল। অফ-ফর্মে থাকা ক্রিস গেইল ও অ্যালেক্স হেলসের ফর্মে ফেরার পর তাদের শক্তি বাড়িয়েছে দলে যোগ দেয়া এবি ডি ভিলিয়ার্স ও রাইলি রুশোর ধারাবাহিক ছন্দময় পারফরম্যান্স। বোলিংয়ে বেশ গুছিয়ে উঠেছে রাইডার্সরা। মাশরাফীর নেতৃত্বে বোলিংয়ে আগুন ছড়াচ্ছেন শফিউল ইসলাম-ফরহাদ রেজারাও। টুর্নামেন্টে এখনো তাদের বাকি আছে ৪টি ম্যাচ। ৮ ম্যাচ শেষে গ্রুপ টেবিলের চারে থাকা রাইডার্সের সামনে তাই রয়েছে আরও একবার নকআউট পর্বে পারি দেয়ার।

উড়তে থাকা ভাইকিংসের বিপক্ষে ম্যাচ জেতা যে সহজ কাজ নয় সে প্রস্তুতি নিয়েই মাঠে নামবে রংপুর রাইডার্স। মুশফিকুর রহিমের অসাধারণ নেতৃত্ব ও ব্যাটিং নৈপুণ্যে ভাইকিংস এখন যেকোনো দলকেই গুঁড়িয়ে দেয়ার সামর্থ্য রাখে। শুরুর দিকে মোহাম্মদ শাহজাদ-মুশফিকের পর যদি রবি ফ্রাইলিংক আগের ম্যাচগুলোর মতো জ্বলে উঠতে পারেন তবে ভাইকিংস প্রতিপক্ষদের অবস্থা যে নাজেহাল হবে তা প্রায় অনুমেয়ই।

তবে ভালো দল গড়েও এবারের বিপিএলের আসরে প্রত্যাশা মেটাতে পারেনি সিলেট সিক্সার্স। ডেভিড ওয়ার্নার, লিটন দাস, সাব্বির রহমান আর বোলিংয়ে তাসকিন আহমেদ-সোহেল তানভীরদের নিয়ে গড়া দল সবাইকে হতাশ করে দিয়ে এখন আছে পয়েন্ট টেবিলের সবার নিচে। নকআউট পর্ব তাদের জন্য প্রায় শেষ। অন্যদিকে, মরার উপর খাড়ার ঘা দলের হয়ে সেরা পারফরমার ও দলীয় অধিনায়ক ওয়ার্নারের ইনজুরির কারণে টুর্নামেন্টের মাঝ পথেই বিদায় নেয়া। সিক্সার্সের এই দুর্বলতাকে কাজে লাগিয়েই চট্টগ্রাম পর্ব দারুণভাবে শুরু করতে পারে তরুণ মেহেদী হাসান মিরাজের রাজশাহী কিংস। ধারাবাহিক পারফরম্যান্স না দেখাতে পারলেও ৮ ম্যাচে ৪ জয় নিয়ে ঠিকই নকআউট পর্বের দৌড়ে টিকে আছে তারা।

এ ছাড়াও টুর্নামেন্টের বাকি দলগুলোও প্রায় দুই থেকে তিনটি করে ম্যাচ পাবে চট্টগ্রাম পর্বে (ঢাকা ডায়নামাইটস ২টি, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ২টি, খুলনা টাইটান্স ২টি)। তবে সিলেট সিক্সার্স ও খুলনা টাইটান্স গ্রুপের তলানিতে থাকায় মূল লড়াইটা হবে বাকি ৫ দলের মধ্যে। কাগজে-কলমে আশা বেঁচে থাকলেও বাকিদের ধারাবাহিক দলীয় পারফরম্যান্সে তারা আনঅফিসিয়াললি টুর্নামেন্ট থেকে বাদ। এরপরও যদি তারা নকআউটে সুযোগ পেয়ে যায় তবে তা হবে রূপকথার গল্পের চেয়েও বড় কিছু।

এদিকে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ঢাকা ডায়নামাইটসের চোখ থাকবে অবশ্য চট্টগ্রামেই সেরা দুইয়ের স্পট নিশ্চিত করা। দুদলের সামনেই রয়েছে সে সুযোগ। সমান সংখ্যক ৮ ম্যাচ খেলে ডায়নামাইটস ও ভিক্টোরিয়ান্সের জয় সমান ৪ ম্যাচে। তবে রান রেটের হিসেবে ইমরুল কায়েসের ভিক্টোরিয়ান্সকে নিচে রেখে সেরা দুয়ে রয়েছে সাকিব আল হাসানের ডায়নামাইটস।

এক নজরে পয়েন্ট টেবিল:

বিপিএল: ২০১৯ -পয়েন্ট টেবিলের সর্বশেষ অবস্থা
দল ম্যাচ জয় হার পয়েন্ট রান রেট
চিটাগং ভাইকিংস ১২ ০.৩৩
ঢাকা ডায়নামাইটস ১০ ১.৩৬
কুমিল্লা ভিক্টোরিয়ান্স -০.০৩
রংপুর রাইডার্স ০.২৬
রাজশাহী কিংস -০.৩৪
খুলনা টাইটান্স -০.৬৫
সিলেট সিক্সার্স  ৪ -০.৮৪

এমন আরও সংবাদ

Back to top button