ঢাকা: দুপুর ২:০২ মিনিট, শনিবার, ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ,গ্রীষ্মকাল, ৫ই রমজান, ১৪৪২ হিজরি
অর্থনীতি

ভোটে ২৮ ডিসেম্বর শুক্রবার বিকাল ৫ টা হতে ৩০ ডিসেম্বর রোববার বিকাল ৫টা পর্যন্ত মোবাইল ব্যাংকিং বন্ধ

ভোটে সমস্ত মোবাইল ব্যাংকিং বন্ধ

এএনবি নিউজএজেন্সি ডটকমঅর্থনৈতিক প্রতিবেদক,এএনবি নিউজএজেন্সি ডটকম: বৃহস্পতিবার সন্ধ্যায় দেশের সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে এ নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

‘মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে লেনদেন পরিচালনা সাময়িকভাবে বন্ধকরণ’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে, ‘বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশে কার্যরত সকল মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানসমূহকে ২৮ ডিসেম্বর শুক্রবার বিকাল ৫ টা হতে ৩০ ডিসেম্বর রোববার বিকাল ৫টা পর্যন্ত মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে সকল ধরনের লেনদেন পরিচালনা সম্পূর্ণভাবে বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করা হলো’।

তবে ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে দিনে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা লেনদেনের সুযোগ রেখে ২৯ ডিসেম্বর শনিবার বিকাল ৫টা থেকে ৩০ ডিসেম্বর রোববার বিকাল ৫টা পর্যন্ত সীমিত আকারে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস চালু রাখা যেতে পার বলে সার্কুলারে বলা হয়েছে।

সার্কুলারে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী ব্যাংক/সাবসিডিয়ারিসমূহকে এই বিষয়ে অবিলম্বে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং বিষয়টি সম্পর্কে গ্রাহক তথা সংশ্লিষ্ট সকল পক্ষকে অবহিত করতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ভোটকে সামনে রেখে নির্বাচন কমিশনের অনুরোধে এই ‘নির্দিষ্ট’ সময়ের জন্য মোবাইল ব্যাংকিং বন্ধ রাখতে বলেছে বাংলাদেশ।

“নির্বাচনে টাকা দিয়ে যাতে কেউ ভোটারদের প্রভাবিত করতে না পারে সেজন্য নির্বাচন কমিশন মোবাইল ব্যাংকিং বন্ধ রাখতে বলেছিল। বাংলাদেশ ব্যাংক সে নির্দেশনা পরিচালন করতে মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা দেয়া প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে।”

নাম প্রকাশ না করার শর্তে একটি মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই কয়দিন আসলে মোবাইল ব্যাংকিং ব্যাংকিংয়ে লেনদেন বন্ধই থাকবে। শনিবার বিকাল ৫টা থেকে রোববার ৫টা পর‌্যন্ত ব্যাক্তিগত অ্যাকাউন্ট থেকে ৫ হাজার টাকা লেনদেনের সুযোগ রাখা হয়েছে সেই টাকা ক্যাশ আউট বা উত্তোলন করা যাবে না।

“এর মানে হচ্ছে আমাকে কেউ ৫ হাজার টাকা পাঠালে আমি সেই টাকা তুলতে পারব না। আবার আমি কাউকে ৫ হাজার টাকা পাঠালে সেই ব্যাক্তিও তা তুলতে পারবে না।”

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে বর্তমানে একজন গ্রাহক তার মোবাইল একাউন্টে দিনে দুইবারে সর্বোচ্চ ১৫ হাজার টাকা ক্যাশ ইন করতে পারবেন এবং দিনে তিন বার সর্বোচ্চ ১০ হাজার টাকা ক্যাশ-আউট করতে পারবেন।

আগে একজন গ্রাহক দিনে ৫ বার ক্যাশ ইন এবং তিন বার ক্যাশআউট করতে পারতেন এবং উভয়ক্ষেত্রে সর্বোচ্চ সীমা ছিল ২৫ হাজার টাকা।

মানি লন্ডারিং এবং সন্ত্রাস-জঙ্গিবাদে অর্থায়ন প্রতিরোধে ২০১৭ সালের ১১ জানুয়ারি মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনের সীমা কমিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক।

Hur Agency

এমন আরো সংবাদ

Back to top button